ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কক্সবাজারের সেই সার্ভেয়ার ওয়াসিমের জামিন বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
কক্সবাজারের সেই সার্ভেয়ার ওয়াসিমের জামিন বাতিল

ঢাকা: ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকার দুর্নীতির অভিযোগের মামলায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার মো. ওয়াসিম খানকে হাইকোর্টের দেওয়া জামিন বাতিল করেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের দেওয়া জামিনাদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদনের নিষ্পত্তি করে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বিচারপতি ইমান আলীর নেতত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

ওয়াসিম খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।
 
পরে খুরশীদ আলম খান জানান, গত ৬ জুলাই তাকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে দুদক। ২১ জুলাই শুনানি শেষে নিয়মিত কোর্ট খোলা পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করা হয়েছিলো। এর ধারাবাহিকতায় আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে আসে। বৃহস্পতিবার শুনানি শেষে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বাতিল করা হয়। তবে তারা হাইকোর্টে ফ্রেশ আবেদন করতে পারবেন।

গত ১০ মার্চ মঙ্গলবার কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের তিন সার্ভেয়ারের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন মামলাটি দায়ের করেন।
 
মামলায় আসামিরা হলেন- কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার মো. ওয়াসিম খান (৩৭), মো. ফেরদৌস খান (৩৬) এবং মো. ফরিদ উদ্দিন (৩৬)। তাদের বিরুদ্ধে ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের টাকা উঠিয়ে দেওয়ার আশ্বাসে ওই ঘুষ নেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি কক্সবাজার সদর থানা বাস টার্মিনাল এলাকায় ঘুষের টাকাসহ মো. ওয়াসিম খানকে  আটক করে র‌্যাব। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অভিযুক্ত মো. ফেরদৌস খান ও মো. ফরিদ উদ্দিন পালিয়ে যান। পরে ঘটনাস্থল থেকে ৬৬ লাখ ৭৫ হাজার ৫৫০ টাকা জব্দ করা হয়। পরে ওয়াসিম খানের স্বীকারোক্তি অনুযায়ী আরও ২৬ লাখ ৮৪ হাজার ৬০০ টাকা জব্দ করে র‌্যাব।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।