ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

রমনা পার্ক না খোলার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
রমনা পার্ক না খোলার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: রাজধানীর রমনা পার্ক কী কারণে খুলে দেওয়া হচ্ছে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষ এ তথ্য আদালতকে জানাতে হবে।

  

গত ৮ সেপ্টেম্বর জনসাধরণের হাঁটার জন্য রাজধানীর রমনা পার্ক খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এ রিট আবেদনটি বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে শুনানির জন্য ওঠে। এরপর আদালত রাষ্ট্রপক্ষের কাছে পার্ক না খোলার কারণ জানতে চেয়েছেন।
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।
 
পরে নূর উস সাদিক বলেন, কী কারণে বা কী উদ্দেশ্যে রমনা পার্ক খুলে দেওয়া হচ্ছে না তার কারণ আদালত রাষ্ট্রপক্ষের কাছে জানতে চেয়েছেন। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি আগামী সপ্তাহে আদালতের কাছে উপস্থাপন করবো।
 
রিট আবেদনে রমনা পার্ক বন্ধ রাখার সিন্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। গণপূর্ত সচিবকে রিটে বিবাদী করা হয়েছে।
 
আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, মুঘল সম্রাট জাহাঙ্গীর ১৬১০ সালে এটি তৈরির পর থেকে কখনো বন্ধ হয়নি। কিন্তু করোনা ভাইরাস কেন্দ্র করে মার্চ থেকে রমনা পার্ক বন্ধ রাখা হয়। জনগণের চলাফেরার স্বাধীনতার কথা সংবিধানে ৩৬ অনুচ্ছেদে বলা হয়েছে। রমনা পার্ক বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরা করার অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে।
 
তিনি বলেন, এর আগে গত ৬ সেপ্টেম্বর রমনা পার্ক খুলে দিতে গণপূর্ত সচিবকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলাম। নোটিশের জবাব না পেয়ে এ রিট করেছি।
 
বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।