ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফাহাদ হত্যা: ২০ সেপ্টেম্বর থেকে বিরতিহীন সাক্ষ্যগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
ফাহাদ হত্যা: ২০ সেপ্টেম্বর থেকে বিরতিহীন সাক্ষ্যগ্রহণ

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ ২০ সেপ্টেম্বর শুরু হবে। এরপর ১ অক্টোবর পর্যন্ত কার্যদিবসগুলোতে চলবে বিরতিহীন সাক্ষ্যগ্রহণ।

 

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ঢাকার এক নম্বর দ্রুতবিচার ট্রাইব‌্যুনা‌লের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়েছে।  

গত ২ সেপ্টেম্বর এই মামলার অভিযোগ গঠনের শুনানি শুরু হয়। সেদিন এ মামলায় গ্রেফতার ২২ আসামির মধ্যে ১৩ জনের পক্ষে অব্যাহতির (ডিসচার্জ) আবেদনের উপর শুনানি হয়। গত ৯ সেপ্টেম্বর বাকি ৯ আসামির আইনজীবী অব্যাহতির আবেদনের উপর শুনানি করেন।  

এরপর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা অব্যাহতির আবেদনের বিরোধিতা করে প্রত্যেক আসামির বিরুদ্ধে হত্যার দায়ে অভিযোগ গঠনের আর্জি জানান। উভয়পক্ষের শুনানি শেষে বিচার শুরুর বিষয়ে আদেশের জন্য ১৫ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়।  

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে চার্জশিটভুক্ত ২৫ আসামির বিরুদ্ধেই অভিযোগ গঠন হয়।  

এদিন পলাতক তিন আসামি মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদের পক্ষে আ. রহিম মোল্লা, বদিউর আলম ভুঁইয়া ও শাহাবুদ্দিনকে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হিসেবে নিয়োগ দেন আদালত।  

এছাড়া মামলায় অভিযুক্ত ২৫ জনের মধ্যে কারাগারে থাকা ২২ জনকে আদালতে হাজির করা হয়। তারা হ‌লেন- বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, সহ-সভাপতি মুহতাসিম ফুয়াদ, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার, ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিওন, উপ-সমাজসেবা সম্পাদক ইফতি মোশাররফ, উপ-আইন সম্পাদক অমিত সাহা, শাখা ছাত্রলীগ সদস্য মুনতাসির আল জেমি, মুজাহিদুর রহমান মুজাহিদ, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির ও ইসতিয়াক আহম্মেদ মুন্না, আবরারের রুমমেট মিজানুর রহমান মিজান, শামসুল আরেফিন রাফাত, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত এবং এস এম মাহমুদ সেতু ও মোর্শেদ অমত্য ইসলাম।  

এই মামলায় আটজন আদাল‌তে স্বীকা‌রো‌ক্তিমূলক জবানব‌ন্দি দেন। তারা হলেন- ইফতি মোশাররফ সকাল, মেফতাহুল ইসলাম জিওন, অনিক সরকার, মুজাহিদুর রহমান, মেহেদি হাসান রবিন, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মনিরুজ্জামান মনির ও এএসএম নাজমুস সাদাত।

গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলে ছাত্রলীগের কিছু উচ্ছৃঙ্খল কর্মীর হাতে নির্দয় পিটুনির শিকার হয়ে মারা যান বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ।

এ ঘটনায় পরদিন নিহত আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি মামলা করেন।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।