ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

আইন ও আদালত

হ্যান্ড স্যানিটাইজারে সতর্কতামূলক নির্দেশনা যুক্ত করার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
হ্যান্ড স্যানিটাইজারে সতর্কতামূলক নির্দেশনা যুক্ত করার নির্দেশ ফাইল ছবি

ঢাকা: হাতকে করোনা ভাইরাসমুক্ত রাখতে ব্যবহার করা হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রে-সহ এরকম দ্রব্যের গায়ে দাহ্য পদার্থ উল্লেখ করে সতর্কতামূলক নির্দেশনা যুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশনা দেওয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বুধবার (২৯ জুলাই) বিচারপতি তারিক উল হাকিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী অ্যাডভোকেট মো. মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত এবং সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

পরে অমিত দাসগুপ্ত বলেন, হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ অনুরূপ দ্রব্য সমূহে ব্যবহৃত উপাদান সমূহ অত্যন্ত দাহ্য পদার্থ। এই দ্রব্যসমূহের গায়ে সতর্কতামূলক নির্দেশনা না থাকায়, অজ্ঞতাবশতঃ এসব দ্রব্য ব্যবহারে প্রায়শই দুর্ঘটনা ঘটছে। সম্প্রতি এইরূপ দুর্ঘটনায় একজন ডাক্তার মৃত্যুবরণ করেছেন।  

তাই হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ অনুরূপ দ্রব্য সমূহের গায়ে সতর্কতামূলক নির্দেশনা যুক্ত করার জন্য জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে অ্যাডভোকেট মো. মাহফুজুর রহমান মিলন রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে আদালত আদেশ দেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa