ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পাপুল দ্বৈত নাগরিক কিনা জানতে চেয়ে আবেদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
পাপুল দ্বৈত নাগরিক কিনা জানতে চেয়ে আবেদন শহীদ ইসলাম পাপুল

ঢাকা: লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের দ্বৈত নাগরিকত্ব আছে কিনা তা পররাষ্ট্রমন্ত্রী বরাবর জানতে চেয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বুধবার (২২ জুলাই) এ বিষয়ে তথ্য চেয়ে তিনি একটি আবেদন পাঠিয়েছেন।

ওই আবেদনে আইনজীবী এস এম জুলফিকার আলী বলেন, ‘আমার আবেদন এই যে, কুয়েতের ব্যবসায়ী বাংলাদশের লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের এমপি শহীদ ইসলাম পাপুল কুয়েতের আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে ওই দেশে জেলে আছেন বলে জানা গেছে। তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনে কুয়েতের প্রচলিত আইনের বিধান মতে মামলা দায়েরের মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে ও জানা গেছে।

তার বিতর্কিত কর্মকাণ্ড বিশ্বের বুকে বাংলাদেশর মান সম্মান ও ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। একজন বাংলাদেশি নাগরিক কীভাবে বহির্বিশ্বে শত শত কোটি টাকার ব্যবসায়ী কার্যক্রম পরিচালিত করছে তা নিয়ে মানুষের মাঝে কৌতূহল রয়েছে। এছাড়া এমপি পাপুল কুয়েতের নাগরিক কিনা এ বিষয়ে ও সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে। এছাড়া দ্বৈত নাগরিক হলে বাংলাদেশের সংবিধান ও নাগরিকত্ব আইন অনুযায়ী বৈধ সংসদ সদস্য হওয়ার যোগ্যতা থাকে কিনা সে বিষয়ে জনগণের মনে প্রশ্ন রয়েছে। ’

আবেদনে আরও বলা হয়, ‘এমপি পাপুল দ্বৈত নাগরিক কিনা সে বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী গণমাধ্যমের মাধ্যমে জাতির কাছে জানানোর আবেদন করছি। ’

বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে অতিসত্বর পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য আশা করেছেন এই আইনজীবী।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad