ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ভাষা সৈনিকদের সম্মানী দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
ভাষা সৈনিকদের সম্মানী দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

ঢাক: মহান ভাষা আন্দোলনে অংশগ্রহণকারী ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি উপযুক্ত রাষ্ট্রীয় সম্মান, সম্মাননা ও সম্মানী প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

বৃহস্পতিবার ( ২৭ ফেব্রুয়ারি) এ রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।

এ আবেদনটি দায়ের কথা জানিয়েছেন তার আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস।

রিট আবেদনে, মহান ভাষা আন্দোলনে অংশগ্রহণকারী ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি উপযুক্ত রাষ্ট্রীয় সম্মান, সম্মাননা ও সম্মানী প্রদানের বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং মহান ভাষা আন্দোলনে অংশগ্রহণকারী ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি উপযুক্ত রাষ্ট্রীয় সম্মান ও সম্মাননা ও সম্মানী প্রদানে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বিবাদীদের প্রতি কেন নির্দেশনা দেওয়া হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা গেজেট আকারে প্রকাশ এবং মৃত্যুর পর ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করার অন্তর্বর্তীকালীন নির্দেশনা দেওয়ার আবেদন করা হয়েছে ।

রিটে মন্ত্রিপরিষদ সচিব সংস্কৃতি সচিব ও অর্থ সচিবকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, বিচারপতি আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে আবেদনের উপর শুনানি হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭,২০২০
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।