ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রবীণদের সম্পত্তি সুরক্ষায় পদক্ষেপ চেয়ে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
প্রবীণদের সম্পত্তি সুরক্ষায় পদক্ষেপ চেয়ে আইনি নোটিশ

ঢাকা: দেশের প্রবীণ নাগরিকদের সম্পত্তির সুরক্ষায় পদক্ষেপ চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। আইন মন্ত্রণায়ের সচিব, স্বরাষ্ট্র সচিব ও ভূমি মন্ত্রণালয়ের সচিব ও নিবন্ধন শাখার মহাপরিদর্শকের কাছে এ নোটিশ পাঠানো হয়।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান (মামুন) রেজিস্ট্রি ডাকযোগে জনস্বার্থে এ নোটিশ পাঠান।

এতে বলা হয়েছে, সংবিধানের ৪২ অনুচ্ছেদ অনুযায়ী, প্রত্যেক নাগরিকের সম্পত্তি অর্জন ও ধারণ করার অধিকার রয়েছে।

কিন্তু বাংলাদেশে প্রবীণ নাগরিকেরা নানাবিধ সমস্যার কারণে তাদের সম্পত্তি যথাযথভাবে ভোগ করতে পারছেন না।  

দেখা যায়, বৃদ্ধ বয়সে নিজ সন্তানদের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে বৃদ্ধরা তাদের সম্পত্তি তাদের সন্তানদের নামে হিবা, দানপত্র বা অন্যান্য দলিলের মাধ্যমে হস্তান্তর করতে বাধ্য হচ্ছেন। পাশাপাশি বয়োজ্যেষ্ঠ ব্যক্তিরা শারীরিক ও মানসিক অসহায়ত্বের সুযোগে ও শারীরিক-মানসিক নির্যাতন করে অনেক সময় এক সন্তান বেশি সম্পত্তি লিখে নিয়ে অন্য সন্তানকে ঠকাচ্ছে।

নোটিশে আরও বলা হয়, বর্তমান সমাজে এসব সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। সব সম্পত্তি সন্তানদের নামে লিখে দেওয়ার কারণে প্রবীণ নাগরিকেরা অসহায় হয়ে পড়ছেন এবং নিজের প্রয়োজনীয় চাহিদা ও চিকিৎসা করাতে পারছেন না। বহু ক্ষেত্রে বৃদ্ধাশ্রমে শেষ জীবন কাটাতে হচ্ছে তাদের।  

এ পরিস্থিতিতে, সরকারের কাছে প্রবীণ নাগরিকদের সম্পত্তি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে ওই নোটিশে।  

আইনজীবী মো. মাহমুদুল হাসান মামুন জানান, প্রবীণদের যাতে শারীরিক ও মানসিক নির্যাতন করে তার সন্তানেরা সম্পত্তি লিখে নিতে না পারে নোটিশে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে ।

নোটিশ পাওয়ার পর প্রবীণ নাগরিকদের সম্পত্তি সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না হলে জনস্বার্থে উচ্চআদালতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
‌কেআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।