ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বাউল শিল্পী রিতার বিরুদ্ধে আরেক মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
বাউল শিল্পী রিতার বিরুদ্ধে আরেক মামলা

ঢাকা: পালা গানে মহান আল্লাহকে নিয়ে কটূক্তির অভিযোগে বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে ঢাকার আদালতে আরেকটি মামলা দায়ের করা হয়েছে।

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অ‌ভি‌যোগে সোমবার (৩১ জানুয়ারি) ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম্যা‌জি‌স্ট্রেট রা‌জেশ চৌধুরীর আদাল‌তে রাসেল মিয়া নামে এক ব্যক্তি দ্বিতীয় মামলাটি করেন। তিনি নিজেকে নির্মাতা ও অভিনেতা হিসেবে দাবি করেন।

বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

এরআগে একই অভিযোগে সোমবার দুপুরে ইমরুল হাসান নামে এক আইনজীবী বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন।

মামলার আর্জিতে বলা হয়েছে, সম্প্রতি একটি পালা গানের আসরে রিতা দেওয়ান মহান আল্লাহকে নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে গানের ওই ভিডিওটি ভাইরাল হয়। এই বক্তব্য ধর্মীয় অনুভূতিতে আঘাত করে অভিযোগ এনে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়।

এদিকে, গানটি ইউটিউবে ভাইরাল হওয়ার পর গত ১ ফেব্রুয়ারি ক্ষমা চেয়েছেন রিতা দেওয়ান। ‘গান রুপালি এইচডি’ নামক একটি ইউটিউব চ্যানেলে দুই মেয়েসহ করা একটি ভিডিওতে রিতা দেওয়ান ক্ষমা চান।

যেখানে তিনি বলেন, এ কথাটা আমার ভুল হয়ে গেছে। মুসলিম ভাই-বোনদের কাছে আমি বলব, আমার ভুল হয়ে গেছে। আমাকে ক্ষমা করে দেবেন। আমি যেন আর কোনোদিনও ভুল না করি।

সম্প্রতি শরিয়ত বয়াতি নামক এক বাউল শিল্পীর পালা গানের আসরে ইসলামে গান-বাজনা জায়েজ বলে মন্তব্য করেন রিতা। পাশাপাশি তিনি আল্লাহ-রাসূল (সা.) ও ইসলাম নিয়ে আপত্তিকর কথা বলেন। এরপর বিক্ষোভের মুখে তাকে গ্রেফতার করে টাঙ্গাইল পুলিশ। বর্তমানে তিনি কারাগারে আছেন।

** রিতা দেওয়ানের বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।