ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

খুলনার ময়ূর নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
খুলনার ময়ূর নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে নির্দেশ

ঢাকা: খুলনার ময়ূর নদীর তীরে থাকা সব অবৈধ স্থাপনা অপসারণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সিএস রেকর্ড ও আরএস রেকর্ড জরিপের পর অবৈধ স্থাপনা অপসারণ করে দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে।
 
এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে সোমবার (০৩ ফেব্রুয়ারি) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। খুলনা সিটি করপোরেশনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল গাফফার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবু ইয়াহিয়া দুলাল।  
 
২০১৬ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে অন্তর্বর্তীকালীন আদেশসহ আদালত এ বিষয়ে রুল জারি করেছিলেন।
 
আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালতের ওই নির্দেশনা অনুযায়ী খুলনা সিটি করপোরেশন তাদের ছয়টি স্থাপনা ভেঙে আদালতে প্রতিবেদন দাখিল করেছে। সঙ্গে একটি ভিডিও দাখিল করেন। ওই ভিডিওতেই দেখা গেছে আরও বিভিন্ন অবৈধ স্থাপনা রয়ে গেছে।
 
সেসব স্থাপনা অপসারণের নির্দেশনা চেয়ে রোববার (০২ ফেব্রুয়ারি) এইচআরপিবির পক্ষ থেকে একটি সম্পূরক আবেদন করা হয়। ওই আবেদনের শুনানির পর আদালত দুই মাসের মধ্যে নদীর তীরে সব অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে নদীর তীর দখলকারীদের নাম, পরিচয়, ঠিকানাসহ তালিকা প্রস্তুত করে তা দাখিল করতেও নির্দেশ দেন বলে জানান মনজিল মোরসেদ।
 
এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৬ এপ্রিল দিন রেখেছেন আদালত।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
ইএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।