ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

অবসরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২০
অবসরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী মইনুল ইসলাম চৌধুরী।

ঢাকা: সংবিধান অনুসারে বয়স ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে গেলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী।  

এ উপলক্ষ্যে বুধবার (৮ জানুয়ারি) তার শেষ কর্মদিবসে তাকে অ্যাটর্নি জেনারেল কার্যালয় এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়েছে। আইনজীবীদের সংবর্ধনার জবাবে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এক আবেগঘন বক্তব্য দিয়েছেন।

 দুপুরে ২১ নম্বর (অ্যানেক্স) আদালত কক্ষে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন তাকে বিদায় সংবর্ধনা জানান।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিদায়ী বিচারপতিকে উদ্দেশ্যে করে বলেন, আপনি সুদীর্ঘ সময় কৃতিত্বের সঙ্গে হাইকোর্ট বিভাগে বিচারিক দায়িত্ব পালন করেছেন। আপনি ছিলেন আদর্শবান বিচারপতি। আপনি ধৈর্য ধরে মামলা শুনতেন এবং সব সময় চেষ্টা করতেন, ন্যায় সম্মত বিচার করতে। পরিশেষে, এ বিদায় বেলায় আপনার সুস্বাস্থ্য ও সুখী জীবন কামনা করে আপনার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে আমার বক্তব্য শেষ করছি।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী সিলেট জেলার কোতোয়ালি থানার বিলপার লামাবাজার গ্রামে ১৯৫৩ সালের ৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালে এসএসসি এবং ১৯৭০ সালে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ইংরেজিতে  বি এ (অনার্স) ও এম এ এবং এল এল বি ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ১৯৮২ সালের ১৭ মার্চ সহকারী জজ হিসেবে বিচার বিভাগে যোগ দেন। ১৯৯৮ সালের ১ মার্চ তিনি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০০৪ সালের ২৩ আগস্ট তাকে দুই বছরের জন্য হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০০৬ সালের ২৩ আগস্ট হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি।

বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
ইএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।