ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ক্যানসার হাসপাতাল পরিচালকের অবসরকালীন সুবিধা স্থগিত 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
ক্যানসার হাসপাতাল পরিচালকের অবসরকালীন সুবিধা স্থগিত 

ঢাকা: জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন স্থাপন রক্ষণাবেক্ষণ ও ব্যবহারে অবহেলার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে অবসর প্রস্তুতিকালীন ছুটিতে থাকা ইনস্টিটিউটের পরিচালকের অবসরকালীন সুবিধা স্থগিতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একটি ইংরেজি দৈনিকে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনার পর বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

৩০ দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়কে আদালতের নির্দেশনা পালন করতে হবে।

রুলে ওই যন্ত্রপাতি ব্যবহারে অবহেলা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েছন আদালত।

বৃহস্পতিবার একটি ইংরেজি দৈনিকে ‘আইসিইউ অন সিকবেড’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়।  

ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সুপ্রিমকোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

ওই পত্রিকার প্রতিবেদনে বলা হয়, প্রায় ১২ বছর আগে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন কেনা হয়েছিল।

আইসিইউর জন্য অতি প্রয়োজনীয় এ যন্ত্রগুলোর প্রত্যেকটি ৭০ লাখ টাকায় কেনা হলেও আশ্চর্যজনকভাবে একবারের জন্যও সেগুলো ব্যবহার করা হয়নি। আইসিইউর ভেতরে এক কোণায় অযত্নে ফেলে রাখা হয়েছে যন্ত্রগুলো। এখন হাসপাতালটির আইসিইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেই।

অক্সিজেন সরবরাহের জন্য হাসপাতালটিতে একটি কেন্দ্রীয় ব্যবস্থা তিন বছর আগে চালু হলেও ভেন্টিলেটরগুলো এখনও বসানো হয়নি। আরও খারাপ খবর হলো, এর মধ্যেই ভেন্টিলেটরগুলোর মাদারবোর্ড চুরি হয়ে গেছে। ফলে এ যন্ত্রগুলো এখন পুরোপুরি অকেজো।

দায়িত্বে আসার অনেক আগেই এই যন্ত্রগুলো কেনা হয়েছিল জানিয়ে হাসপাতালটির পরিচালক অধ্যাপক ডা. মো. মোয়াররফ হোসেন বলেন, আমি দায়িত্ব নেওয়ার অনেক আগে থেকেই এ যন্ত্রগুলো অকেজো অবস্থায় পড়ে আছে। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ১০ বছর পর মেডিক্যাল যন্ত্রপাতি অকেজো হয়ে যায়।

গত ২৮ ডিসেম্বর থেকে তার অবসর প্রস্তুতিকালীন ছুটি (এলপিআর) শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।