ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সাবেক হুইপ জামালকে আরও ৩ মামলায় আত্মসমর্পণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৯
সাবেক হুইপ জামালকে আরও ৩ মামলায় আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালের ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্তদের বিতরণের জন্য ত্রাণের চাল আত্মসাতের আরো তিন মামলায় বিচারিক আদালতের দেওয়া অব্যাহতির আদেশ বাতিলে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে নোটিশ প্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

দুদকের করা পৃথক তিনটি রিভিশন আবেদনের পরিপ্রেক্ষিতে   সোমবার (০২ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এই আদেশ দেন।

দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

পরে আমিন উদ্দিন মানিক বলেন, আত্মসমর্পণ করার পর জামিন বিবেচনার জন্যও বলেছেন হাইকোর্ট। এর আগে গত ২৭ নভেম্বর একটি ও ২৮ নভেম্বর তিনটি মামলায় একই ধরনের আদেশ হয়েছিল।

খুরশীদ আলম খান জানান, এই পর্যন্ত মোট সাত মামলায় তাকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে মোট একই ধরনের ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন।

ঘটনার বিবরণে দেখা যায়, বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার নদী ভাঙনকবলিত এলাকায় সাম্প্রতিক সময়ে দেশের দক্ষিণাঞ্চল উপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থবছরে  বরাদ্দকৃত ত্রাণের চাল থেকে ১০ মেট্রিক টন করে তিন মামলায় ৩০ মেট্রিক টন চাল আত্মসাৎ করার অভিযোগে দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালের ২৫ জুন বানারীপাড়া থানায় এ মামলা করেন। পরে দুদকের সহকারী পরিচালক মো. ওয়াজেদ আলী গাজী তদন্ত করে ২০১২ সালের ১ আগস্ট সৈয়দ শহীদুল হক জামালসহ প্রত্যেক মামলায় দু’জন করে আসামি শ্রেণিভুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।