ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সাবেক হুইপ জামালকে আরও ৩ মামলায় আত্মসমর্পণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
সাবেক হুইপ জামালকে আরও ৩ মামলায় আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: জাতীয় সংসদের বিএনপিদলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে দুর্নীতি দমন কমিশনের আরও তিন মামলায় অব্যাহতি দেওয়ার আদেশ কেন বাতিল করা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে এক সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।  

নিম্ন আদালতের দেওয়া অব্যাহতির আদেশ বাতিল চেয়ে ‍দুদকের করা আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। আসামিপক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও আইনজীবী এম কে রহমান।

পরে আমিন উদ্দিন মানিক জানান, বুধবার এক মামলায় তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার আরও তিন মামলায় চার সপ্তাহের রুল জারি করে নোটিশপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

তিনি আরও জানান, বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে একই ধরনের মোট ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন।

এর মধ্যে এখন পর্যন্ত মোট চার মামলায় তার অব্যাহতির আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে দুদক।  

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক আরও জানান, বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থ বছরে বরাদ্দকৃত ত্রাণের চাল তিন মামলায় ৩০ মেট্রিক টন চাল আত্মসাৎ করার অভিযোগে দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালে ২৫ জুন বানারীপাড়া থানায় মামলা করেন। পরে দুদকের সহকারী পরিচালক মো. ওয়াজেদ আলী গাজী তদন্ত করে ২০১২ সালে গত ১ আগস্ট সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালসহ প্রত্যেক মামলায় দু’জন করে আসামি শ্রেণীভূক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।