ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

সাবেক হুইপ শহীদুল হক জামালকে আত্মসমর্পণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
সাবেক হুইপ শহীদুল হক জামালকে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: জাতীয় সংসদের বিএনপিদলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে দুর্নীতি দমন কমিশনের মামলায় অব্যাহতি দেওয়ার আদেশ কেন বাতিল করা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে তাকে এক সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।  

নিম্ন আদালতের দেওয়া অব্যাহতির আদেশ বাতিল চেয়ে ‍দুদকের করা আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৭ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী খুরশীদ আলম খান জানান, দুস্থদের চাল আত্মসাতের এ মামলায় নিম্ন আদালত তাকে অব্যাহতি দেন। এ অব্যাহতির আদেশের বিরুদ্ধে দুদক হাইকোর্টে আবেদন করে। এ আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেছেন। একইসঙ্গে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেছেন। আত্মসমর্পণের পর জামিনের বিষয়টি বিবেচনাও করতে বলেছেন হাইকোর্ট।

আমিন উদ্দিন মানিক জানান, তাকে নোটিশ প্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

তিনিও আরও জানান, বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার নদীভাঙন কবলিত ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থ বছরে বরাদ্দ ত্রাণের চাল থেকে ১০ মে. টন চাল আত্মসাৎ করার অভিযোগে দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালের ২৫ জুন এ মামলা করেন। মামলায় ২০১২ সালের ১ আগস্ট সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালসহ দু'জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।  

পরে বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে মামলা থেকে অব্যাহতি দেন।  

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa