ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

শিশু আইন নিয়ে সুপ্রিম কোর্টে সভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
শিশু আইন নিয়ে সুপ্রিম কোর্টে সভা

ঢাকা: শিশুদের জন্য পৃথক আদালত হওয়া উচিৎ। যেখানে শুধুমাত্র শিশুঅপরাধের বিচার কাজ চলবে। আর এটি অগ্রাধিকার ভিত্তিতে এটি করা উচিৎ। 

শনিবার (২৪ আগস্ট) সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে ‘ডিভিশনাল কন্সালটেশন অন দ্য চাইল্ড চিলড্রেন অ্যাক্ট- ২০১৩ ফর বরিশাল, খুলনা অ্যান্ড সিলেট ডিভিশন’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্যে আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী এ মন্তব্য করেন।
 
একই সঙ্গে তিনি সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস এরও চেয়ারপারসন।

ইউনিসেফ বাংলাদেশ ও সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস যৌথভাবে এ সভার আয়োজন করেছে।
 
বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, বিশ্বের বিভিন্ন গরিব রাষ্ট্রগুলোতেও শিশুদের জন্য আলাদা আদালত রয়েছে। কিন্তু আমাদের দেশে এখনও আমরা করতে পারিনি।
 
‘শিশুদের বিচার হবে সংশোধনের উদ্দেশ্যে। শাস্তি দেওয়ার উদ্দেশ্যে নয়। শিশু আর প্রাপ্তবয়সের অপরাধীর বিচার এক রকম নয়। প্রাপ্তবয়সের অপরাধীর ক্ষেত্রে শাস্তি দেওয়াই থাকে উদ্দেশ্য। কিন্তু শিশুদের ক্ষেত্রে সেটি নয়। ’
 
সভায় হাইকোর্ট বিভাগের বিচারপতি নাঈমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও ই‌উনিসেফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।