ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নাশকতার মামলায় বিএনপির ৫ নেতাকর্মীর ১০ বছর কারাদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
নাশকতার মামলায় বিএনপির ৫ নেতাকর্মীর ১০ বছর কারাদণ্ড

রাজশাহী: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে সংসদ সদস্যের বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও বোমা বিস্ফোরণের ঘটনায় বিএনপি এবং ছাত্রদলের পাঁচ নেতাকর্মীকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

একই সঙ্গে এ মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৪ আসামিকে খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেল পৌনে ৩টার দিকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

এ সময় সাজাপ্রাপ্ত আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।  

দণ্ড প্রাপ্তরা হলেন- শিবগঞ্জ উপজেলার কানসাট এলাকার বিএনপি নেতা সেতাউর রহমান, শরীফুল ইসলাম, রবিউল ইসলাম ওরফে টুটুল ও ছাত্রদল কর্মী মৃণাল হোসেন এবং ইয়াসির আরাফত।  

এর আগে ২০১৩ সালের ২ ডিসেম্বর দুপুরে দশম জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সংসদ সদস্য গোলাম রাব্বানীর বাড়িতে হামলা করেন বিএনপি ও ছাত্রদল এবং জামায়াতের নেতাকর্মীরা। এ সময় তারা রাব্বানীর বাড়িতে ও  তার বড় ভাই আবু বাক্কার সিদ্দিকীর বাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং ভাঙচুর, বোমা বিস্ফোরণ ঘটনায়।

রাব্বানীর বাড়িতে দেওয়া আগুনে একটি ট্রাক, একটি প্রাইভেট কার, কয়েকটি মোটরসাইকেলসহ আসবাবপত্র পুড়ে যায়। পরে নাশকতার এ ঘটনায় শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) বাণী ইসরাইল বাদী হয়ে সন্ত্রাসবিরোধী ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন।  

মামলাটি নিষ্পত্তির জন্য পরে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। ওই মামলায় সাক্ষ্য-প্রমাণ শেষে বিকেলে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করা করেন।  

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু। আর আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট এনামুল হক (জুনিয়র)।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।