ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

১৫ দিনের মধ্যে ৫ মুক্তিযোদ্ধার সন্তানকে নিয়োগ দিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
১৫ দিনের মধ্যে ৫ মুক্তিযোদ্ধার সন্তানকে নিয়োগ দিতে হবে

চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়া ৫ মুক্তিযোদ্ধার সন্তানকে খাদ্য পরিদর্শক পদে নিয়োগ দিতে খাদ্য সচিব ও অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়া ৫ মুক্তিযোদ্ধার সন্তানকে খাদ্য পরিদর্শক পদে নিয়োগ দিতে খাদ্য সচিব ও অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

১৫ দিনের মধ্যে আদালতের এ আদেশ পালন করতে বলা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় ওই দুই  কর্মকর্তা আদালতে উপস্থিত ছিলেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইব্রাহিম খলিল।

দুই কর্মকর্তার পক্ষে ছিলেন আইনজীবী ইদ্রিসুর রহমান।

মুক্তিযোদ্ধার সন্তান কোটায় পরীক্ষা দিয়ে চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়ার পরও নিয়োগ না দেওয়ায় ২০১০ সালে গাজী শফিকুল ইসলাম, আবুল কালাম আজাদ, আনিসুজ্জামান তালুকদার, জালাল উদ্দিন সরদার, নুরানী সুলতানা, মো. ফরদৌস আলম ও আতিকুল ইসলাম হাইকোর্টে রিট আবেদন করেন।

২০১২ সালে হাইকোর্ট এক রায়ে ৭ জনকে নিয়োগের নির্দেশ দেন।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন খাদ্য অধিদফতর।

আপিল বিভাগ ২০১৪ সালে সরকারের আবেদন খারিজ করে দেন।

এরপরও ওই সাতজনকে নিয়োগ না দেওয়ায় তারা গত বছর খাদ্য সচিব ও খাদ্য অধিদফতরের মহাপরিচালকের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা করেন।

পরে আদালত দুই কর্মকর্তার বিরুদ্ধে রুল জারি করেন।

গত ২২ নভেম্বর হাইকোর্ট এক আদেশে ৬ ডিসেম্বরের মধ্যে হাইকোর্টের রায় (সাতজনকে নিয়োগ) বাস্তবায়ন করতে বলেন। রায় বাস্তবায়নে ব্যর্থ হলে ১৩ ডিসেম্বর খাদ্য অধিদফতরের মহাপরিচালককে আদালত অবমাননার বিষয়ে রায় গ্রহণ করতে স্বশরীরে হাজির হতে বলা হয়।

এরই মধ্যে গত ১১ ডিসেম্বর খাদ্য মহাপরিচালকের পক্ষ থেকে একটি প্রতিবেদন আদালতে দাখিল করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, দু’জনকে ইতিমধ্যেই নিয়োগ দেওয়া হয়েছে। বাকি ৫ জনের নিয়োগের বিষয়ে খাদ্য সচিবকে লিখিতভাবে জানানো হয়েছে।

এ প্রতিবেদন উপস্থাপনের পর খাদ্য সচিব ও খাদ্য অধিদফতরের মহাপরিচালককে ১৪ ডিসেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

বুধবার খাদ্যসচিব এ এম বদরুদ্দোজা ও খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. বদরুল হাসান হাজির হন।
 
আদালতে খাদ্যসচিব বলেন, ইতোমধ্যেই খাদ্য উপ-পরিদর্শক ও খাদ্য উপ-সহকারী পরিদর্শক হিসেবে দু’জনকে নিয়োগ দেওয়া হয়েছে। বাকি পাঁচজনের নিয়োগের জন্য পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) সুপারিশ পাঠানো হয়েছে। আগামী ০১ জানুয়ারি সুপ্রিম কোর্ট খোলার (অবকাশকালীন ছুটি শেষে) আগেই আদালতের আদেশ বাস্তবায়ন করা হবে।

পরে আদালত ১৫ দিন সময় দিয়ে পরবর্তী শুনানির জন্য আগামী বছরের ১০ জানুয়ারি দিন ধার্য করেন।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।