ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ইংরেজি মাধ্যমে ভ্যাট অবৈধ, রাষ্ট্রপক্ষের আবেদন পূর্ণাঙ্গ বেঞ্চে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ইংরেজি মাধ্যমে ভ্যাট অবৈধ, রাষ্ট্রপক্ষের আবেদন পূর্ণাঙ্গ বেঞ্চে

ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ বলে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতির আদালত।

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ বলে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতির আদালত। একইসঙ্গে আগামী বছরের ০২ জানুয়ারি শুনানির দিন ধার্য করেছেন।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার (১২ ডিসেম্বর) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার  হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন। পরে রায়ের বিরুদ্ধে আবেদন জানান রাষ্ট্রপক্ষ।

বুধবার (১৪ ডিসেম্বর) শুনানি শেষে আবেদনটি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত। আগামী বছরের ০২ জানুয়ারি শুনানি অনুষ্ঠিত হবে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। সঙ্গে ছিলেন এম মঞ্জুর আলম।

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপরে ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট দায়ের করেন। এ রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন। পরে অবশ্য হাইকোর্টের স্থগিতাদেশ ১৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করে দেন।

এরপর রুলের শুনানি শেষে সোমবার রায় দেন হাইকোর্ট।

রিটে বিবাদী ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।