ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সব মসজিদে সুপ্রিম কোর্টে বিনামূল্যে আইনি সেবার তথ্য প্রচারে চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
সব মসজিদে সুপ্রিম কোর্টে বিনামূল্যে আইনি সেবার তথ্য প্রচারে চিঠি

সুপ্রিম কোর্টে গরিব ও অসহায়দের বিনা টাকায় আইনি সেবার বিষয়ে সব মসজিদের খতিবদের মাধ্যমে তথ্য প্রচারে ইসলামিক ফাউন্ডেশনকে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

ঢাকা: সুপ্রিম কোর্টে গরিব ও অসহায়দের বিনা টাকায় আইনি সেবার বিষয়ে সব মসজিদের খতিবদের মাধ্যমে তথ্য প্রচারে ইসলামিক ফাউন্ডেশনকে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

বুধবার (১৬ নভেম্বর) সরকারি আইনি সেবার তথ্য প্রচারে ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধ জানিয়ে এ চিঠি পাঠানো হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কু।

চিঠিতে বলা হয়, ‘সরকার গরিব ও অসহায় মানুষদের সুপ্রিম কোর্টে বিনা পয়সায় মামলা পরিচালনার ভার বহন করছে। সরকারি এ সেবা সম্পর্কে দেশের সব জামে মসজিদে শুক্রবার জুমার নামাজের মোনাজাতের আগে খতিবের উপস্থিত মুসল্লিদের অবহিত করা প্রয়োজন’।

‘দেশের অধিকাংশ ধর্মপ্রাণ মুসল্লি নিজ এলাকার জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন। ফলে খতিব অথবা ইমাম সাহেব মসুল্লিদের উদ্দেশ্যে সরকারি এ সেবা কার্যক্রম সম্পর্কিত বক্তব্য দিলে আর্থিকভাবে অসচ্ছল মানুষেরা আইনি সহায়তা পেতে সক্ষম হবেন’।

‘ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে দেশের সব মসজিদে একটি নির্দিষ্ট তারিখে (শুক্রবার) সরকারি এ সেবা সম্পর্কে মুসল্লিদের অবহিত করা গেলে সহজে তা ঘরে ঘরে পৌঁছানো সম্ভব হবে’।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এ সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা দিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
ইএস/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।