ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিনা বিচারে আটক বন্দিদের তালিকা চেয়েছে লিগ্যাল এইড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
বিনা বিচারে আটক বন্দিদের তালিকা চেয়েছে লিগ্যাল এইড

বিনা বিচারে দীর্ঘদিন ধরে কারাগারে আটক বন্দিদের তালিকা চেয়ে দেশের সব কারাগারে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। 

ঢাকা: বিনা বিচারে দীর্ঘদিন ধরে কারাগারে আটক বন্দিদের তালিকা চেয়ে দেশের সব কারাগারে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।  
 
সব কারাগারে চিঠি পাঠানোর বিষয়টি বুধবার (১৬ নভেম্বর) বাংলানিউজকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কু।


 
চিঠিতে পাঁচ বছরের বেশি ও দশ বছরের বেশি সময় ধরে আটকদের পৃথক দু’টি তালিকা প্রস্তুত করে কমিটির কাছে পাঠাতে বলা হয়েছে।
 
চিঠিতে বলা হয়, রাষ্ট্র গরিব ও অসহায় মানুষদের সুপ্রিম কোর্টে বিনা পয়সায় মামলা পরিচালনার ভার বহন করছে। কিন্তু সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যম সূত্রে দেশের কয়েকটি কারাগারে বিভিন্ন ধরনের ফৌজদারি অপরাধে বিনাবিচারে দীর্ঘ সময় ধরে আটক থাকার সংবাদ সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির দৃষ্টিগোচর হয়েছে। নিম্ন আদালতে বিচারের জন্য প্রস্তুত হওয়া এসব মামলাগুলো সাক্ষ্যগ্রহণসহ বিভিন্ন কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার আগেই আটক বন্দি দীর্ঘদিন ধরে কারাভোগ করছেন।  
 
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস দীর্ঘ সময় ধরে কারাগারে আটক এসব বন্দির হালনাগাদ তথ্য জানতে ইচ্ছুক।
 
 
আটক এসব বন্দিদের তথ্য সম্বলিত তালিকা প্রেরণ করলে বিনাবিচারে আটক গরিব বন্দিদের আইনি সহায়তা প্রদান করা সম্ভব হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।  
 
দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এই আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।