ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রাষ্ট্রধর্ম নিয়ে আপিলের শুনানি ১৯ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
রাষ্ট্রধর্ম নিয়ে আপিলের শুনানি ১৯ মার্চ

সংবিধানের ২ (ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম ইসলাম বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানির জন্য আগামী বছরের ১৯ মার্চ দিন নির্ধারণ করেছেন চেম্বার আদালত।

ঢাকা: সংবিধানের ২ (ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম ইসলাম বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানির জন্য আগামী বছরের ১৯ মার্চ দিন নির্ধারণ করেছেন চেম্বার আদালত।

 

আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত বুধবার (১৬ নভেম্বর) এ দিন ধার্য করেন।

আদালতে আপিল আবেদনের পক্ষে ছিলেন রিট আবেদনকারী আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী নিজেই। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

সংবিধানের পঞ্চদশ সংশধোনীতে (২০১১)  ২ (ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম ইসলাম অন্তভূক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের আগস্টে  রিটটি দায়ের করেছিলেন গোস্বামী।

পরে একই বছরের ৭ সেপ্টেম্বর রিট আবেদনটি খারিজ করে দেন  বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ।

হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার ওই রায়ের বিরুদ্ধে গত ১২ নভেম্বর আপিল করেন সমরেন্দ্র নাথ গোস্বামী।

সংবিধানের ২ক অনুচ্ছেদে বলা হয়, ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম, তবে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টানসহ অন্যান্য ধর্ম পালনে রাষ্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করিবেন’।

এদিকে একই বিষয়ে ২৮ বছর আগে ১৫ বিশিষ্টজনের করা একটি রিট গত ২৮ মার্চ খারিজ করে  দিয়েছিলেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬

ইএস/এএসআর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।