ঢাকা, বৃহস্পতিবার, ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৭ সফর ১৪৪৩

আইন ও আদালত

‘বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে প্রতিবন্ধকতা নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
‘বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে প্রতিবন্ধকতা নেই’

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুপ্রিম কোর্ট আঙ্গিনা থেকে সরিয়ে নেওয়ার বিষয়ে জনগণের ইচ্ছাকেই বেশি প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

 

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে আর প্রতিবন্ধকতা নেই বলেও জানান তিনি।

মঙ্গলবার (৩০ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘জন কেরির সঙ্গে আলোচনায় অংশ নেই। এর আগে  প্রধানমন্ত্রী তার কাছে রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানান। আমিও তাকে ফেরাতে অনুরোধ করি। তিনি বলেছেন, আমি ফিরে গিয়েই এ ব্যাপারটা দেখবো’।

যুক্তরাজ্যের মন্ত্রীও বলেছেন, ‘এ ব্যাপারে আলাপ-আলোচনা করার জন্য তারা রাজি আছেন’।

‘আগে দেখেছি, এ ব্যাপারে আলাপ-আলোচনার কিছু প্রতিবন্ধকতা ছিল। আমার মনে হয়, সেই প্রতিবন্ধকতা দূর হয়েছে। আমরা তাদের ফিরিয়ে আনার আলোচনা শুরু করবো’।

তিনি বলেন, ‘আমি আপনাদের অত্যন্ত স্পষ্টভাবে বলতে পারি, যুদ্ধাপরাধীদের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কোনো কথাই বলেনি। বরং যুক্তরাজ্যের মন্ত্রীর সঙ্গে যে আলাপ-আলোচনা হয়েছে, যুদ্ধাপরাধীদের ফিরিয়ে দেওয়ার ব্যাপারে আলোচনা করতে রাজি হয়েছেন। সেখান থেকেই আপনারা বুঝতে পারেন, তাদের কি মত’।

সোমবারের (২৯ আগস্ট) আলোচনায় এ বিষয়টি (যুদ্ধাপরাধী) স্থানই পায়নি বলেও জানান আইনমন্ত্রী।

ট্রাইব্যুনাল স্থানান্তর প্রসঙ্গে আনিসুল হক বলেন, ‘সার্বিক বিষয় বিবেচনার প্রয়োজন আছে, আলোচনার প্রয়োজন আছে। সব কিছু জেনে-বুঝে ব্যবস্থা নেবো। এখানে সবচেয়ে বেশি কাজ করবে জনগণের ইচ্ছা। সেটাই বেশি প্রাধান্য পাবে’।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৬
এসএমএ/এএসআর

**
‘আমিও আজ স্বস্তির নিঃশ্বাস ফেলছি’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa