ঢাকা, বৃহস্পতিবার, ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৭ সফর ১৪৪৩

আইন ও আদালত

‘যুদ্ধাপরাধী মাঈনুদ্দিন-আশরাফকে ফেরত চায় বাংলাদেশ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
‘যুদ্ধাপরাধী মাঈনুদ্দিন-আশরাফকে ফেরত চায় বাংলাদেশ’

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মাঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে যুক্তরাজ্য থেকে ফেরত চেয়েছে বাংলাদেশ।

রোববার (২৮ আগস্ট) সচিবালয়ে যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ররি স্টুয়ার্টের সঙ্গে বৈঠকের পর এ কথা জানান আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বৈঠকের পর আইনমন্ত্রী বলেন, দুই যুদ্ধাপরাধী যুক্তরাজ্যে আছেন। তাদের দেশে ফেরত আনা ও বহিসমর্পণ চুক্তির বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, ‘সাজাপ্রাপ্ত দুই যুদ্ধাপরাধীকে ফেরত আনতে আলাপ-আলোচনা করার সুযোগ আছে। তারা আলোচনার বিষয়ে সম্মত হয়েছেন। আশা করছি, শিগগিরই আলোচনা শুরু হবে।   আমরা এ আলোচনা এগিয়ে নিতে আরও চেষ্টা করবো’।

মন্ত্রী জানান, ররি স্টুয়ার্টের সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বাংলাদেশে আসছেন। তার সঙ্গে বঙ্গবন্ধুরর খুনিকে ফিরিয়ে আনার ব্যাপারে কথা হবে কি-না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটা স্বাভাবিক। যখনই আমেরিকার ঊর্ধ্বতন কেউ এসেছেন, তখন তাদের সঙ্গে কথা হয়েছে।

বৈঠকের পর যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ররি স্টুয়ার্ট বলেন, স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক বিভিন্ন উন্নয়ন সূচকে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। গত ১০ থেকে ২০ বছরে ব্যাপক উন্নয়ন সফলতা দেখিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
এসএমএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa