ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সালমান শাহের মৃত্যুর ঘটনায় র‌্যাবের পুনর্তদন্তের আদেশ বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬

ঢাকা: চিত্রনায়ক সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনের জন্য র‌্যাবের পুনর্তদন্তের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়ের করা রিভিশন মঞ্জুর করেছেন আদালত।     

রোববার (২১ আগস্ট) পুনর্তদন্ত করতে র‌্যাবকে দেওয়া সিএমএম আদালতের আদেশ বাতিল করেন ঢাকার ষষ্ঠ বিশেষ জজ ইমরুল কায়েসের আদালত।

এর ফলে র‌্যাবকে পুনর্তদন্ত করতে হবে না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মহানগর পিপি আব্দুল্লাহ আবু।

গত বছরের ১০ ফেব্রুয়ারি সালমান শাহের মা নীলুফার চৌধুরী ওরফে নীলা চৌধুরীর নারাজির প্রেক্ষিতে ঢাকার সিএমএম আদালত মামলার পুনর্তদন্তের জন্য র‌্যাবে পাঠান। কিন্তু রাষ্ট্রপক্ষের রিভিশনের কারণে মামলার তদন্ত স্থগিত হয়ে যায়।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান চলচ্চিত্র নায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ। সে সময় এ বিষয়ে অপমৃত্যুর মামলা দায়ের করেছিলেন তার বাবা প্রয়াত কমরউদ্দিন আহমদ চৌধুরী।

পরে ১৯৯৭ সালের ২৪ জুলাই ছেলেকে হত্যা করা হয়েছে অভিযোগ করে মামলাটিকে হত্যা মামলায় রূপান্তরিত করার আবেদন জানান তিনি। অপমৃত্যুর মামলার সঙ্গে হত্যাকাণ্ডের অভিযোগের বিষয়টি এক সঙ্গে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেন আদালত। সালমান শাহের মৃত্যুর ঘটনাটি তদন্ত করে ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি।

চূড়ান্ত প্রতিবেদনে সালমান শাহের মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করা হয়। ২৫ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে ওই চূড়ান্ত প্রতিবেদন গৃহীত হয়। সিআইডি’র প্রতিবেদন প্রত্যাখ্যান করে তার বাবা কমর উদ্দিন আহমদ চৌধুরী রিভিশন মামলা দায়ের করেন।

২০০৩ সালের ১৯ মে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে পাঠান আদালত। এরপর প্রায় ১২ বছরে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে ছিল। দীর্ঘদিন ধরে বাদীপক্ষ আদালতে সাক্ষী হাজির না করায় তদন্ত প্রতিবেদন দাখিল বিলম্বিত হয়।

অবশেষে ২০১৪ সালের ৩ আগস্ট ঢাকার সিএমএম বিকাশ কুমার সাহার কাছে বিচার বিভাগীয় তদন্তের প্রতিবেদন দাখিল করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক। এ প্রতিবেদনে সালমান শাহের মৃত্যুকে অপমৃত্যু হিসেবে উল্লেখ করা হয়।

মামলার বাদী সালমান শাহের বাবা কমর উদ্দিন আহমদ চৌধুরী মারা যাওয়ায় গত বছরের ১০ ফেব্রুয়ারি সালমান শাহ’র মা নীলা চৌধুরী বিচার বিভাগীয় তদন্ত প্রত্যাখ্যান করে প্রতিবেদনের ওপর নারাজি দাখিল করেছিলেন।

রিভিশন আবেদনে বিচার বিভাগীয় তদন্তের পরও পুনর্তদন্তের আদেশ দেওয়া আইনসম্মত হয়নি বলে উল্লেখ করেন রাষ্ট্রপক্ষ।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad