ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

আইন ও আদালত

ম খা আলমগীরের ছেলের সাজা বহাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
ম খা আলমগীরের ছেলের সাজা বহাল

ঢাকা: সম্পদ বিবরণীর মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের ছেলে জয় আলমগীরকে বিচারিক আদালতের দেওয়া সাজা বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

 

এ  মামলায় জয়কে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।


 
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আপিলের শুনানি নিয়ে এ চূড়ান্ত রায় দেওয়া হয়। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মামুন মাহবুব। তিনি জানান, এখন আইন অনুসারে জয় আলমগীরকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে।

 

২০০৮ সালের ২৬ জুন সম্পদের বিবরণী দাখিল না করায় দুদক ম খা আলমগীরের দুই ছেলে জালাল ও জয়ের বিরুদ্ধে মামলা করে। এ মামলায় একই বছরের ৫ নভেম্বর বিশেষ জজ আদালতের রায়ে তাদের প্রত্যেককে তিন বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়।
 
এ রায়ের বিরুদ্ধে আবেদন করলে ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি সাজার রায় বাতিল ঘোষণা করেন হাইকোর্ট।
 
হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক।   এর মধ্যে ২০১১ সালের ডিসেম্বর মাসে ম খা আলমগীরের বড় ছেলে জালাল আলমগীর (৪২) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পাতায়া সৈকতে অবকাশযাপনে গিয়ে সাগরে সাঁতার কাটার সময় পানিতে ডুবে মারা যান । জালাল আলমগীর যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন।
 
জালাল মারা যাওয়ায় আপিল বিভাগ তাকে মামলা থেকে অব্যাহতি দেন।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa