ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

আইন ও আদালত

৪০ মুক্তিয়োদ্ধাকে নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
৪০ মুক্তিয়োদ্ধাকে নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: পাবনার সুজানগর উপজেলার ৪০ জন মুক্তিযোদ্ধার নাম চূড়ান্ত গেজেটে অন্তর্ভুক্ত না করা নিয়ে রুল  জারি করেছেন হাইকোর্ট।

 

মুক্তিযোদ্ধাদের এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (০৫ এপ্রিল) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।


 
রুলে ওই ৪০ জন মুক্তিযোদ্ধার নাম চূড়ান্ত গেজেটে অন্তর্ভুক্ত না করা কেন অবৈধ হবে না এবং তাদের নাম গেজেটভুক্ত করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।
 
চার সপ্তাহের মধ্যে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

হাইকোর্ট সূত্র জানায়, ২০০৪ সালের ২৬ নভেম্বর সুজানগর উপজেলার ৭০ জন সাময়িক সনদপ্রাপ্ত ও ভারত থেকে প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধার নাম সরকার গঠিত ‘জেলা যাচাই-কমিটি বাছাই কমিটি’ প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির অনুমোদন ও সুপারিশ করে মন্ত্রণালয়ে চিঠি দেয়।
 
যদিও তাদের মধ্যে থেকে ১৬ জনকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০১১ সালের ১৮ সেপ্টেম্বর গেজেটভুক্ত করে। গেজেটে বাদ পড়াদের মধ্যে ৪০ মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্তে সংক্ষুব্ধ হয়ে গত রোববার (০৩ এপ্রিল) রিট করেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa