ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রয়াত চিফ প্রসিকিউটরকে ট্রাইব্যুনালে স্মরণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
প্রয়াত চিফ প্রসিকিউটরকে ট্রাইব্যুনালে স্মরণ গোলাম আরিফ টিপু

ঢাকা: সদ্য প্রয়াত আন্তর্জাতিক  অপরাধ  ট্রাইবুনালের  চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট  গোলাম আরিফ টিপুর স্মরণে ডেথ রেভারেন্স অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ মার্চ) বেলা এগারোটার দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ডেথ রেভারেন্স অনুষ্ঠিত হয়।

এই শোক সভায় গোলাম আরিফ টিপুর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করে বক্তব্য রাখেন চেয়ারম্যান বিচারপতি আবু আহমেদ জমাদার, প্রসিকিউশনের পক্ষে প্রসিকিউটর অ্যাডভোকেট হায়দার আলী, মোখলেসুর রহমান বাদল, সুলতান মাহমুদ সিমন, ডিফেন্স কাউন্সেল গাজী এম এইচ তামিম ও তদন্ত সংস্থার সমন্বয়ক সানাউল হক।

অনুষ্ঠানে গোলাম আরিফ টিপুর মেয়ে ডালিয়া নাসরিন, আইনজীবী এবং রেজিস্ট্রার কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৫ মার্চ সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরদিন তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

১৯৩১ সালের ২৮ আগস্ট গোলাম আরিফ টিপু চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার।  

১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আইনজীবী, মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলনকর্মী ছিলেন।  

গোলাম আরিফ টিপু ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদা) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলন মূলত তার নেতৃত্বে সংগঠিত হয়। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করে।

অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।