ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডিসিদের উচ্চ আদালতের রায় বাস্তবায়ন করতে বলেছেন প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
ডিসিদের উচ্চ আদালতের রায় বাস্তবায়ন করতে বলেছেন প্রধান বিচারপতি

ঢাকা: সর্বোচ্চ মাঠপ্রশাসক হিসেবে জেলা প্রশাসককে উচ্চ আদালতের রায় বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।  

বুধবার (৬ মার্চ) বিকেলে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত জেলা প্রশাসক সম্মেলন-২০২৪ উপলক্ষে দেওয়া অভিভাষণে এ আহ্বান জানান প্রধান বিচারপতি।



অভিভাষণ অনুষ্ঠানে প্রধান বিচারপতি বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।  

অভিভাষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী।  

আরও উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং সুপ্রিম কোর্টের উভয় বিভাগের রেজিস্ট্রির কর্মকর্তারা।  

প্রধান বিচারপতি বলেন, প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত আমাদের প্রত্যেকের দায়িত্ব হচ্ছে নিজ নিজ অবস্থান থেকে জনগণের সেবায় নিজেকে নিয়োজিত করা।  

‘আইনের শাসন, ন্যায় বিচার, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, সুশাসন ও সার্বিক জনকল্যাণ নিশ্চিত করণের অন্যতম পূর্বশর্ত হচ্ছে রাষ্ট্রের তিনটি অঙ্গের মধ্যে পারস্পারিক নির্ভরশীলতা’ উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, প্রত্যেকে নিজ নিজ কর্মব্যপ্তির মধ্য থেকে রাষ্ট্রের মালিক তথা জনগণের কল্যাণে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাওয়া।

প্রধান বিচারপতি আরও বলেন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিচার বিভাগ ও মাঠ প্রশাসন একে অপরের পরিপূরক। তিনি এ পারস্পারিক সৌহার্দ্য, সম্প্রীতি ও সহযোগিতা ভবিষ্যতেও বজায় থাকবে বলে আশা প্রকাশ করেন।  

বিচার বিভাগের সার্বিক উন্নতির লক্ষে নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগ সুশাসন প্রতিষ্ঠায় নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে।  

বিচার বিভাগের মামলাজট নিরসনে মাঠপ্রশাসনের সক্রিয় অংশগ্রহণের আশা প্রকাশ করে প্রধান বিচারপতি সর্বোচ্চ মাঠপ্রশাসক হিসেবে জেলা প্রশাসকদের উচ্চ আদালতের রায় বাস্তবায়নের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।