ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

২ মামলাতেই জবি শিক্ষার্থী খাদিজাকে অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
২ মামলাতেই জবি শিক্ষার্থী খাদিজাকে অব্যাহতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা

ঢাকা: রাজধানীর নিউমার্কেট থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকেও অব্যাহতি পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াৎ এ আদেশ দেন।

 

এদিন মামলায় অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। খাদিজার পক্ষে তার আইনজীবী অব্যাহতি (ডিসচার্জ) চেয়ে আবেদন করেন। শুনানি শেষে অভিযোগ গঠনের মতো কোনো উপাদান না থাকায় আদালত খাদিজাকে অব্যাহতি দেন। আর অপর আসামি মেজর (অব.) দেলোয়ার হোসেনের অংশ পুনরায় তদন্তের আদেশ দেন ট্রাইব্যুনাল।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম এ তথ্য জানান।  

এরআগে, কলাবাগান থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায়ও অব্যাহতি পান খাদিজাতুল কুবরা। তাই তার বিরুদ্ধে থাকা দুটি মামলা থেকেই অব্যাহতি পেলেন তিনি।

অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচার এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরা এবং অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ।

একটি মামলার বাদী নিউমার্কেট থানার উপ-পরিদর্শক খাইরুল ইসলাম এবং অন্যটির কলাবাগান থানার উপ-পরিদর্শক আরিফ হোসেন। দুই বাদীই দায়িত্ব পালনকালে মোবাইল ফোনে ইউটিউবে ঘুরতে ঘুরতে খাদিজাতুল কুবরা ও মেজর (অব.) দেলোয়ার হোসেনের ভিডিও দেখতে পান। তারপর দুজনই নিজ নিজ থানায় বাদী হয়ে মামলা করেন।

দীর্ঘ প্রায় ১৫ মাস কারাভোগের পর গত বছর ২০ নভেম্বর কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান খাদিজা।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
কেআই/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।