ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আমরা শঙ্কিত: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
আমরা শঙ্কিত: হাইকোর্ট

ঢাকা: ‘বিক্রি হচ্ছে ইটভাটার ছাড়পত্র’ গণমাধ্যমে প্রকাশিত এমন অভিযোগ তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মুনতাসির উদ্দিন আহমেদ।

২০১৯ সালের ২৬ নভেম্বর বায়ু দূষণ বন্ধে হাইকোর্টের নয় দফা নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস পর বাংলাদেশের সম্পূরক আবেদন করে। আবেদনে ঘুষ নিয়ে অবৈধ ইটভাটাকে লাইসেন্স দেওয়া সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়।

আদালত ‘বিক্রি হচ্ছে ইটভাটার ছাড়পত্র’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে দুদককে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন। আর দুই মাসের মধ্যে এ প্রতিবেদন দিতে হবে।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, শুনানিতে আদালত বলেছেন, দেশের নদী দূষিত, বাতাস দূষিত এবং ঢাকা অবস্থা আরও খারাপ। সুতরাং আমরা শঙ্কিত।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।