ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৮ মামলায় আমীর খসরুর জামিন শুনানি পেছাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
৮ মামলায় আমীর খসরুর জামিন শুনানি পেছাল

ঢাকা: ২৮ অক্টোবর সমাবেশ ঘিরে বিভিন্ন অভিযোগে দায়ের হওয়া আট মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর জামিন শুনানি পিছিয়েছে।  

বুধবার (১৭ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালতে এসব মামলার শুনানি হওয়ার কথা ছিল।

তবে আমীর খসরুকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়নি। তাই আদালত জামিন শুনানি পিছিয়ে বৃহস্পতিবার ধার্য করেছেন।  

গত ১৪ জানুয়ারি সকালে সিএমএম আদালতে এসব মামলায় জামিন আবেদন করেন আমীর খসরুর আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। সেদিনই ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী শুনানির জন্য ১৭ জানুয়ারি দিন ধার্য করেন।  

এর আগে, ৮ জানুয়ারি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন নিয়ে তা আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার সিএমএমকে নির্দেশ দেন।  

গত ২ নভেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার করা হলেও নাশকতার আট মামলায় তাকে গ্রেপ্তার দেখায়নি পুলিশ। এর মধ্যে সিএমএম কোর্টে জামিন আবেদন করা হলে আদালত আবেদন নিষ্পত্তি করছেন না করে নথিভুক্ত রাখেন।  

তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছিল। হাইকোর্ট জামিন আবেদন নিয়ে আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার সিএমএম আদালতকে নির্দেশ দেন।

২৮ অক্টোবরের সমাবেশ ঘিরে হামলা-সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় মোট ১১টি মামলা করে পুলিশ। এর মধ্যে ১০ মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আসামি করা হয়।  

সমাবেশের দিন পুলিশ কনস্টেবল আমিনুল পারভেজ হত্যা মামলায় ২ নভেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে পল্টন থানার এক নাশকতার মামলায় গত ১৪ ডিসেম্বর গ্রেপ্তার দেখানো হলেও বাকি ৮ মামলায় তাকে গ্রেপ্তার দেখায়নি পুলিশ।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।