ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণ, যুবদল নেতা রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণ, যুবদল নেতা রিমান্ডে

ঢাকা: ঢাকার মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে ককটেল হামলার ঘটনায় যুবদল নেতা মো. মুকিত ওরফে ‘বোমা মাওলানাকে’ জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ডে মঞ্জুর করেছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকী আল ফারাবী মঙ্গলবার এ রিমান্ড মঞ্জুর করেন।

বুধবার (২৬ ডিসেম্বর) পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই সেলিম হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, ওই দিন তাকে আদালতে হাজির করে লালবাগ থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ। আসামিপক্ষে আইনজীবী রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৪ ডিসেম্বর পুরান ঢাকার চকবাজার থেকে মুকিতকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগ। পরদিন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন-অর রশীদ এক সংবাদ সম্মেলনে বলেন, গত ২৭ অক্টোবর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত গানপাউডার সংগ্রহ করে প্রায় ৪০০ বোমা তৈরি করেন মুকিত। পরে এসব বোমা রাজধানীর বিভিন্ন এলাকায় সরবরাহ করেন।

তিনি বলেন, বোমা বানাতে মুকিতকে গানপাউডার সরবরাহ করেন যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। নাশকতা কিংবা আগুন দেওয়ার যে কোনো ছবি লন্ডনে পাঠানো হলে তাদের পুরস্কৃত করা হতো। ‘বোমা মাওলানার’ সরবরাহ করা বোমার একটি ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে ফাটানো হয়।  

মুকিত আলিয়া মাদ্রাসা ছাত্রদলের সহ-সভাপতি ও সভাপতি ছিলেন। পরে ছাত্রদল মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক হন। ২০২৩ সালের জুলাই মাসে তাকে মহানগর দক্ষিণ যুবদলের যুগ্ম আহ্বায়ক করা হয়।

গত ২০ নভেম্বর বিকেল ৪টার দিকে বিকট শব্দে পরপর ককটেল বিস্ফোরণ ঘটে। ওই আদালতেই সেদিন প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি ছিল।  

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।