ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনিসের নাম প্রত্যাহারের অভিযোগ দিতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনিসের নাম প্রত্যাহারের অভিযোগ দিতে রুল

ঢাকা: ভারতে চলমান ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলা ম্যাথিউসের টাইমড আউটের পর সাকিব আল হাসানের সমালোচনা করায় আন্তর্জাতিক ক্রিকেটের ধারাভাষ্যকারের তালিকা থেকে পাকিস্তানের ওয়াকার ইউনিসের নাম প্রত্যাহারের জন্য আইসিসিতে অভিযোগ দেওয়ার প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বোর্ডের সভাপতির প্রতি এ রুল জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানির পর বুধবার (৮ নভেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপরি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী এ বি এম ওয়ালিউর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এ বিষয়ে মঙ্গলবার (৭ নভেম্বর) একটি দৈনিকে ‘ইতিহাস হয়েও বিতর্কে সাকিব’ শীর্ষক প্রকাশিত সংবাদ যুক্ত করে রিট করেন এ বি এম ওয়ালিউর রহমান খান।

পরে ওয়ালিউর রহমান খান বলেন, ৭ নভেম্বর প্রকাশিত যে রিপোর্টটা পেয়েছি, টাইমড আউটের সিদ্ধান্তের পরে ধারাভাষ্যকার ওয়াকার ইউনিস বলেছেন, বাংলাদেশ ক্রিকেট চেতনাবিরোধী কাজ করেছে। সাকিব আল হাসানকে নিয়ে বলেছেন। বলেছেন এটা শুধু সাকিবের পক্ষে সম্ভব। যেহেতু আইসিসির রুলস অ্যান্ড রেগুলেশন মেনে আম্পায়ার আউট দিয়েছেন। এখানে কোনো দলের কোনো ক্যাপ্টেনের পক্ষে কোনো ব্যাটসম্যানকে আউট করার সুযোগ নেই। আইসিসির রুল অ্যান্ড রেগুলেশনের বিরুদ্ধে কোনো ধারাভাষ্যকারও কমেন্ট করতে পারে না।

এ কারণে একটি আবেদন করেছি। আন্তর্জাতিক ধারাভাষ্যকার থেকে ওয়াকার ইউনিসের নাম প্রত্যাহার করার জন্য আইসিসিতে কেন বিসিবি একটা অভিযোগ দাখিল করবে না । প্রাথমিক শুনানির পর বিসিবি ও বিসিবি সভাপতির প্রতি রুল জারি করেছেন । ১৯ নভম্বর শুনানির জন্য দিন রেখেছেন।

৬ নভেম্বর বিতর্কিত ঘটনাটি ঘটে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ২৫তম ওভারে। সাদিরা সামারাবিক্রমা সাকিবের বলে আউট হওয়ার পর ক্রিজে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। কিন্তু যে হেলমেট নিয়ে তিনি নেমেছিলেন, সেটি নিয়ে সংশয় ছিল তার। পরে আরেকটি হেলমেট আনা হয়, তবে তাতেও সন্তুষ্ট হননি। এর মধ্যে আম্পায়ারের কাছে এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী আবেদন করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

পরে তিনি জানিয়েছেন, তাকে এসে এক ফিল্ডার মনে করিয়ে দিয়েছেন নিয়মটি। ওই নিয়মে বলা আছে, ‘কোনো ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসর নেওয়ার পর যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে তিন মিনিটের মধ্যে পরবর্তী বল মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে টাইমড আউট হতে হবে। ’

সাকিবের আবেদনে নিয়ম অনুযায়ী সাড়া দেন আম্পায়ার। কারণ ততক্ষণে পেরিয়ে গেছে প্রায় পাঁচ মিনিট। এমন সিদ্ধান্তে খুশি হতে পারেননি ম্যাথিউস। সাজঘরে ফেরার সময় হেলমেট ছুড়ে মারেন তিনি। এ ঘটনার পর ম্যাচেও কয়েকবার উত্তেজনা ছড়ায় দুই দলের ক্রিকেটারদের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২৩
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।