ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জকিগঞ্জ পৌর নির্বাচনে মামলার রায়

দুই ভোটে হেরে মামলা, আড়াই বছর পর আদালতে ৪ ভোটে জয়ী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
দুই ভোটে হেরে মামলা, আড়াই বছর পর আদালতে ৪ ভোটে জয়ী

সিলেট: ট্রাইব্যুনালের রায়ে নির্বাচনের ২ বছর পর সিলেটের জকিগঞ্জ পৌরসভায় মেয়র পদে বিজয়ী হলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারুক আহমদ। নির্বাচনে বিজয়ী এই প্রার্থীকে মাত্র দুই ভোট পরাজিত দেখানো হয়েছিল।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নির্বাচনী মামলার এই রায় ঘোষণা করেন সিলেট যুগ্ম জেলা জজ প্রথম আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক আরিফুজ্জামান। পরে রাত সাড়ে ৮টার দিকে আদালতের ওয়েবসাইটে রায়ের তথ্য প্রকাশ হয়।

সূত্র জানায়, নির্বাচনে ফলাফলে কারচুপির অভিযোগে করা মামলা চলাকালে উভয়পক্ষের আইনজীবীদের উপস্থিতিতে কয়েক দফায় আদালতে ভোট পুনরায় গণনা করা হয়। এতে স্বতন্ত্র মেয়রপ্রার্থী ফারুক আহমদের বৈধ ভোট হয় ২ হাজার ৭১টি এবং আব্দুল আহাদের বৈধ ভোট হয় ২ হাজার ৬৭টি। বৃহস্পতিবার যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিজ্ঞ বিচারক রায় ঘোষণা করেন।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র আইনজীবী গোলাম রব্বানী চৌধুরী ও দুর্নীতি দমন ট্রাইব্যুনাল সিলেটের পিপি অ্যাডভোকেট আলী মর্তুজা কিবরিয়া। বিবাদী পক্ষে পরিচালনা করেন সিনিয়র আইনজীবী সামসুল হক।

ফারুক আহমদের আইনজীবী আলী মর্তুজা কিবরিয়া রায়ের বিষয়টি নিশ্চিত করে বলেন, আলোচিত এ মামলা দীর্ঘদিন চলার পর ভোট পুনরায় গণনার আদেশ হয়। কয়েক দফায় গণনা শেষে ফারুক আহমদ ৪ ভোটে বিজয় হন। বৃহস্পতিবার মামলার রায় প্রকাশিত হয়েছে। রায়ে ন্যায় বিচার পেয়েছি।

মামলায় ভোটের ফলে বিজয়ী ফারুক আহমদ বলেন, আদালত যে মানুষের শেষ ভরসাস্থল, তা প্রমাণ হলো। রায়ে জনগণের বিজয় হয়েছে। ন্যায় বিচার পেয়েছি। আর ন্যায় বিচার পেতেই আইনি লড়াই চালিয়ে গেছি। এ জন্য আইনজীবিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এ বিষয়ে জানতে জকিগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল আহাদের মোবাইলে ফোন দিলেও তা বন্ধ পাওয়া যায়।

তার আইনজীবী সামসুল হক বলেন, আব্দুল আহাদের বিরুদ্ধে রায় গেলে পরবর্তী করণীয় তিনি ঠিক করবেন। প্রয়োজনে উচ্চ আদালতে যাবেন। রায় প্রকাশের বিষয়ে তিনি অবগত নন।

২০২১ সালের ৩০ জানুয়ারি জকিগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফলে নারিকেল গাছ প্রতীকের আব্দুল আহাদ ২ হাজার ৮৩ ভোট পান এবং জম মার্কার ফারুক আহমদ পেয়েছিলেন ২ হাজার ৮১ ভোট। মাত্র ২ ভোটে ফেল দেখানোয় কারচুপির অভিযোগ তুলেন প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারুক আহমদ।  

তিনি জকিগঞ্জ সরকারি কলেজ কেন্দ্র, মধুদত্ত প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল কেজি স্কুল কেছরী, মাইজকান্দি মাদ্রাসা কেন্দ্র ও জকিগঞ্জ গার্লস হাইস্কুল কেন্দ্রের ভোট পুনরায় গণনার জন্য ট্রাইব্যুনালে মামলা দায়ের করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
এনইউ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।