ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সরকারি চাল আত্মসাৎ: ইউপি চেয়ারম্যানসহ ৮ জনের নামে চার্জশিট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
সরকারি চাল আত্মসাৎ: ইউপি চেয়ারম্যানসহ ৮ জনের নামে চার্জশিট

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলায় ৪৭ বস্তা (২ হাজার ৩৫০ কেজি) ভিজিএফ কর্মসূচির সরকারি চাল আত্মসাতের ঘটনায় করা মামলায় ইউপি চেয়ারম্যানসহ আটজনের নামে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) কিশোরগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ও দুর্নীতি দমন কমিশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহাথীর মুহাম্মদ সামী।

চার্জশিটভুক্ত অভিযুক্তরা হলেন- কটিয়াদী উপজেলার পূর্বপাড়া, চান্দপুর এলাকার নূর উদ্দিন মিয়ার ছেলে ও ৪ নম্বর চান্দপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাফুজুর রহমান, কটিয়াদী পৌরসভার বাগরাইট (দক্ষিণ) এলাকার মৃত ইদ্রিস আলীর ছেলে ও উপজেলার ৪ নম্বর চান্দপুর ইউনিয়ন পরিষদের সচিব মো. মসিউল আলম, কটিয়াদী উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তা ও তদারকি কর্মকর্তা মো. শফিউল আলম ভূঞা, ৪ নম্বর চান্দপুর ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ড মেম্বার মো. মজিবুর রহমান, কটিয়াদী উপজেলার ভরাটিয়া এলাকার ধনু ভুঁইয়ার ছেলে বিদ্যুৎ মিয়া, কটিয়াদী উপজেলার পূর্বপাড়া চান্দপুর এলাকার মৃত শাহেদ মিয়া ওরফে মো. আ. সহিদ মিয়ার ছেলে মো. শরীফ মিয়া, কটিয়াদী উপজেলার চান্দপুর বড়পাড়া এলাকার মো. রমজান মিয়ার ছেলে রহমান মিয়া ওরফে আব্দুর রহমান এবং কটিয়াদী উপজেলার চান্দপুর মদিনাছপাড়া এলাকার মো. চাঁন মিয়ার ছেলে মো. সজীব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অভিযুক্তরা পরস্পর যোগসাজশে কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর বরাদ্দকৃত ৪৭ বস্তা সরকারি ভিজিএফ চাল আত্মসাৎ করেন। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের প্রাক্তন সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম বাদী হয়ে দণ্ডবিধির ৪০৬/৪০৯/৪২০/১০৯  ধারায় মামলা করেন, যার মামলা নং-০১, তারিখ: ২৪/০৭/২০২২।

ওই মামলার তদন্তকালে সরকারি চাল আত্মসাতের সঙ্গে ইউপি চেয়ারম্যান মাফুজুর রহমানসহ আটজন জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। এরই পরিপ্রেক্ষিতে দুদক কমিশন কর্তৃক অনুমোদনের ভিত্তিতে ইউপি চেয়ারম্যান মাফুজুর রহমানসহ আটজনের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/১০৯ ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় সোমবার (১৮ সেপ্টেম্বর) কিশোরগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ও দুর্নীতি দমন কমিশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহাথীর মুহাম্মদ সামী।

দুর্নীতি দমন কমিশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয় স্থাপন ও চালু হওয়ার পর প্রথম মামলা এটি এবং দ্রুততম সময়ে মামলার চার্জশিট দাখিল করা হয়েছে বলেও সংশ্লিষ্ট সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।