ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মানবতাবিরোধী অপরাধের বিচার করতে কোনো শঙ্কা নেই: আইনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
মানবতাবিরোধী অপরাধের বিচার করতে কোনো শঙ্কা নেই: আইনমন্ত্রী শিশুদের খাবার দিচ্ছেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচার করতে কোনো শঙ্কা নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বুধবার (১৬ আগস্ট) জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৮তম শাহদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে মন্ত্রণালয় আয়োজিত সরকারি শিশু পরিবারে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে একজন বিচারপতি দাবি করেছেন, যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী চিহ্নিত এবং তিনি বলেছিলেন, প্রধান বিচারপতির কাছে তিনি যে দাবিটা করেছেন, তাতে যে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে, সেটার ওপর ভিত্তি করে বিচার প্রক্রিয়া শুরু করার জন্য।

তাহলে বিচারকাজ শুরু করতে আমাদের শঙ্কাটা কোথায়? এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, আমি আসলে জানি না প্রধান বিচারপতি উনাকে কী বলেছেন। কিন্তু আমি শুধু এই টুকু বলবো আমাদের কোনো শঙ্কা নেই বিচার করতে। আগেও বলেছি, এখনও বলছি।

তিনি বলেন, যে আইন ছিল, সেটা কিন্তু করা হয়েছিল বঙ্গবন্ধু আমাদের যে সংবিধান উপহার দিয়েছিলেন, তার পরে সেই সংবিধানে ধর্ম নিয়ে রাজনীতি করার ব্যাপারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা ছিল। তো, সেক্ষেত্রে যখন এই আইন করা হয়েছিল, এই আইন কোনো সংগঠন, যারা এই যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ করেছিল, সেই অপরাধে তাদের বিচার করার উদ্যোগ নিয়েছিলেন এবং আমরা অবশ্যই এই বিচারকাজ করব বলে আশাবাদী।  

এর আগে আইনমন্ত্রী সরকারি পরিবারের অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এমকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।