ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

অভিযোগ গঠন বাতিলে ড. ইউনূসের আবেদনের ওপর শুনানি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
অভিযোগ গঠন বাতিলে ড. ইউনূসের আবেদনের ওপর শুনানি শুরু ড. মুহাম্মদ ইউনূস

ঢাকা: শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়েছে।

বুধবার (১৯ জুলাই) শুনানির পর বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (২০ জুলাই) পর্যন্ত শুনানি ‍মুলতবি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান।  

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে আইনজীবী মো. খুরশীদ আলম খান শুনানি করতে চাইলে আদালত বলেন, ‘এখন পর্যন্ত আপনি এ মামলার কোনো পক্ষ না। রুল জারি বা কোনো আদেশের আগে আপনার শুনানির সুযোগ নেই।

শুনানির পর ড. ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ী না করা, অর্জিত ছুটি না দেওয়া এবং কল্যাণ তহবিলে মুনাফার ৫ শতাংশ না দেওয়ার অভিযোগ আমলে নিয়ে শ্রম আদালত অভিযোগ গঠন করেছেন। শ্রম আদালত এই তিনটি অভিযোগকে ফৌজদারি অপরাধ হিসেবে চিহ্নিত করেছেন। কিন্তু শ্রম আইনের উনবিংশ অধ্যায়ে যে ৩৩টি ফৌজদারি অপরাধের বর্ণনা আছে, সেই ৩৩টি অপরাধের মধ্যে এই তিনটি অভিযোগের কোনোটিই পড়ে না। ফলে আমরা বলেছি এই মামলা চলতে পারে না। তাই রাষ্ট্রপক্ষকে বলা হয়েছে এ বিষয়ে শুনানি করতে।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের নামে মামলাটি করেন।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

চলতি বছরের ৬ জুন ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চারজনের নামে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন ঢাকার শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা। পরে গত ১৯ মে শ্রম আদালতের আদেশটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ড. ইউনূস।

মামলার অন্য তিন আসামি হলেন গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
ইএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।