ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

যমুনা নদী সঙ্কীর্ণ করার পরিকল্পনা নেই: হাইকোর্টকে পাউবো

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
যমুনা নদী সঙ্কীর্ণ করার পরিকল্পনা নেই: হাইকোর্টকে পাউবো

ঢাকা: যমুনা নদী ছোটো বা সঙ্কীর্ণ করার কোনো পরিকল্পনা আপাতত নেই বলে হাইকোর্টকে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।   

রোববার (১১ জুন) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে এ সংক্রান্ত নথি উপস্থাপন করে এ কথা জানান সংস্থাটির আইনজীবী অরবিন্দ কুমার রায়।

  

আদালতকে তিনি বলেন, যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প-১ শিরোনামের প্রস্তাবিত প্রকল্পে যমুনা নদী ছোট বা সঙ্কীর্ণ করার কোনো পরিকল্পনা নেই। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ও বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর নদী খনন ও সংস্কারের যে প্রকল্পটি নেওয়া হয়েছে তা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনো এই প্রকল্পের অনুমোদন হয়নি।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি জানান, পাউবোর আইনজীবী আপাতত পরিকল্পনা না থাকার কথা বললেও ভবিষ্যতে যে থাকবে না, সেই নিশ্চয়তা পাইনি। তাই আদালতের কাছে আমার আরজি ছিল, ভবিষ্যতের কথা চিন্তা করে যাতে আদেশটা দেওয়া হয়। সোমবার এ বিষয়ে আদালত আদেশ দেবেন।  

‘যমুনা নদী ছোট করার চিন্তা’ শিরোনামে একটি সংবাদ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

গত ২৮ মে রিটের ওপর শুনানি হয়।

ওইদিন আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, যমুনা নদীর প্রশস্ততা ছোট করতে চিন্তা করছে পানি উন্নয়ন বোর্ড- এমন একটি সংবাদ পত্রিকায় প্রকাশ হয়। ওই প্রতিবেদন যুক্ত করে আমরা রিট দায়ের করি। আদালত শুনানি নিয়ে সেই প্রজেক্ট প্রপ্রোজালসহ সব নথি আগামী ১০ দিনের মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছেন। আদালত সেই নথি দেখে পরে আদেশ দেবেন।

আদেশ অনুযায়ী পানি উন্নয়ন বোর্ড রোববার প্রয়োজনীয় নথি দাখিল করে।  

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।