ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্টের আদেশে সিমটেক্সের বর্তমান পরিচালনা পর্ষদ বহাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুন ৭, ২০২৩
সুপ্রিম কোর্টের আদেশে সিমটেক্সের বর্তমান পরিচালনা পর্ষদ বহাল

সাভার (ঢাকা): পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বর্তমান পরিচালনা পর্ষদকেই বহাল রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

বুধবার (০৭ জুন) কোম্পানির সেক্রেটারি আশিষ কুমার সাহা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ৫ জুন (সোমবার) বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ বেঞ্চ সিমটেক্সের বর্তমান পরিচালনা পর্ষদের পক্ষে এই আদেশ দিয়েছেন।

আদালতে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন সিনিয়র আইনজীবী আহসানুল করিম, সাইদ আহম্মেদ রাজা ও শাহ মনজুর আহম্মেদ। অপরদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন ও কমিশনের আইনজীবী এ এম মাসুম বিল্লাহ।

সিমটেক্স কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, দুর্নীতির দায়ে পদচ্যুত সিমটেক্সের বিদায়ী চেয়ারম্যান আনিসুর রহমানের অভিযোগের পর ২২ মার্চ একতরফাভাবে সিমটেক্সের পরিচালনা পর্ষদ ভেঙে পাঁচ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  

বিএসইসির এই আদেশে  কোম্পানিটির নতুন চেয়ারম্যান কে হবে তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। এই আদেশের বিরুদ্ধে কোম্পানির পরিচালনা পর্ষদ ও বর্তমান চেয়ারম্যান মেজর  জেনারেল (অব.) সরোয়ার হোসেন দেশের সর্বোচ্চ আদালতে পৃথক দুটি রিট আবেদন করেন। রিট পিটিশন দুটি আদালত আমলে নিয়ে বিএসইসির পদক্ষেপকে স্থগিত ঘোষণা করেন।

হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল করে বিএসইসি। তাদের এই আপিল আবেদন চেম্বার আদালত হয়ে চূড়ান্ত নিষ্পত্তির জন্য ৫ জুন (সোমবার) আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে উপস্থাপিত হয়। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ দীর্ঘ শুনানি শেষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আপিল আবেদন খারিজ করে হাইকোর্টকে সিমটেক্সের পক্ষে করা রিটটি নিষ্পত্তির নির্দেশনা দেন।

সাভারের বিরুলিয়ায় অবস্থিত সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৯ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুন ০৭, ২০২৩ 
এসএফ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।