ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হা‌তির‌ঝিল চক্রাকার বাস কর্তৃপক্ষকে ৪০ হাজার টাকা জরিমানা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, মে ২১, ২০২৩
হা‌তির‌ঝিল চক্রাকার বাস কর্তৃপক্ষকে ৪০ হাজার টাকা জরিমানা 

ঢাকা: দীর্ঘদিন ধরে হাতিরঝিল চক্রাকার বাসে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।  

ভোক্তাদের এমন অভিযোগের ভিত্তিতে হাতিরঝিল চক্রাকার বাসে পরিচালনাকারী এইচ আর ট্রান্স‌পোর্ট নামক প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জ‌রিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

 

রোববার(২১ মে) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।  

জরিমানার বিষয়টি নিশ্চিত করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়া সুলতানা বলেন, চারটি লিখিত অভিযোগ পাই আমরা। এর পরিপ্রেক্ষি‌তে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, অনুযায়ী ধার্যকৃত ভাড়ার বে‌শি ভাড়া আদা‌য়ের অপরা‌ধে এইচ আর ট্রান্স‌পোর্ট (হা‌তির‌ঝিল চক্রাকার বাস সা‌র্ভিস) কে ৪০ হাজার প্রশাস‌নিক জ‌রিমানা করা হয়েছে।

উল্লেখ্য, এইচ আর ট্রান্স‌পোর্টের দুই ধরনের বাস রয়েছে হাতিরঝিলে। ৩২ সিটের ৮টি বাস এবং ২২ সিটের ৬টি বাস।  

চক্রাকার এ বাস সার্ভিসের স্টপেজ রয়েছে, বউবাজার, কুনিপাড়া, শুটিং ক্লাব, মেরুল বাড্ডা, রামপুরা, মহানগর প্রজেক্ট ও মধুবাগ।

সকাল ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত বাসগুলো চলাচল করে। প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ হাজার যাত্রী চলাচল করে। ৫ থেকে ৭ মিনিট অন্তর বাসগুলো স্টপেজ ছেড়ে যায়।  বিআরটিএ নির্ধারিত সর্বনিম্ন ভাড়া ১০ টাকা হলেও চক্রাকার বাসে লাগে ১৫ টাকা।  

অন্যদিকে বিআরটিএ কিলোমিটার প্রতি ২ টাকা ৪৫ পয়সা ভাড়া নির্ধারণ করায় এ রুটে ১০ কিলোমিটারের ভাড়া হওয়ার কথা ২৪ টাকা ৫০ পয়সা।

কিন্তু চক্রাকার বাস কর্তৃপক্ষ নিচ্ছে ৪০ টাকা।  

প্রসঙ্গত, ২০০৭ সালের অক্টোবরে হাতিরঝিল প্রকল্প অনুমোদন করে সরকার। প্রকল্প প্রক্রিয়ার শুরু থেকে হাতিরঝিলের ভেতরে ও বাইরে বাস ঢুকতে না দেওয়ার পরামর্শ ছিল।  

২০১৫ সালের ২৩ ডিসেম্বর হাতিরঝিল চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। চারটি বাস দিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে চলাচল করছে ১৪টি বাস। বিকল্প হিসেবে আরও ৬টি প্রস্তুত রাখা হয়।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ২১, ২০২৩
এনবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।