ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আপিলেও আবেদন খারিজ, রিটকারীকে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, মে ১৮, ২০২৩
রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আপিলেও আবেদন খারিজ, রিটকারীকে জরিমানা ফাইল ফটো

ঢাকা: রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা প্রজ্ঞাপনের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট খারিজের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের সেই রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল খারিজ করে বৃহস্পতিবার (১৮ মে) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে পূর্ণাঙ্গ  আপিল বেঞ্চ আদেশ দেন।

পাশাপাশি আবেদনকারীকে লাখ টাকা জরিমানা (মামলার খরচা হিসেবে জমা দিতে) করেছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী এম এ আজিজ খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে  নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

অন্যদিকে, রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত ইসির প্রজ্ঞাপন নিয়ে আবদুল মোমেন চৌধুরী, কে এম জাবিরসহ সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী ১২ মার্চ আরেকটি রিট করেন।

পৃথক দুটি রিটের ওপর শুনানি নিয়ে ১৫ মার্চ তা সরাসরি খারিজ করেন বিচারপতি মো. খসরুজ্জামান ও মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

এরপর এম এ আজিজ খান আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। যেটি বৃহস্পতিবার খারিজ হয়ে যায়।

খারিজের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, যেহেতু আদালত মনে করেছেন এ ধরণের মামলা করে রাষ্ট্রের সময় নষ্ট করা, আদালতের সময় নষ্ট করাসহ বিভিন্ন কারণে মামলার খরচ হিসেবে এক লাখ টাকা জমা দিতে বলেছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষে নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ২৪ এপ্রিল থেকে দায়িত্বভার গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।