ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সরকারি মামলার ট্র্যাকিং সিস্টেম 'সলট্র্যাক' উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
সরকারি মামলার ট্র্যাকিং সিস্টেম 'সলট্র্যাক' উদ্বোধন

ঢাকা: স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এবং সরকারি সেবা সহজিকরণের লক্ষ্যে সরকারি মামলার বর্তমান অবস্থা জানার সহজ মাধ্যম বা ট্র্যাকিং সিস্টেম ‘সলট্র্যাক’ উদ্বোধন করা হয়েছে।

রোববার (৫ মার্চ) বেলা ১১ টা ৫৫ মিনিটে রাজধানীর বিচার প্রশিক্ষণ প্রশাসন ইনস্টিটিউট মিলনায়তনে এর উদ্বোধন করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এতে সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

সংশ্লিষ্টরা জানান, আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের মাধ্যমে পরিচালিত সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫৩টি অধিদপ্তর, ৮ বিভাগীয় কমিশনারের কার্যালয়, ৬৪ জেলা প্রশাসকের কার্যালয়সহ সব সরকারি দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠানের বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা www.soltrack.gov.bd-এ লগইন করে প্রত্যাশী সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবে। শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাসমূহও এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে।

ট্র্যাকিং সিস্টেম ব্যাবহার করতে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে। প্রতিটি দপ্তরের জন্য একবার রেজিস্ট্রেশন করলে হবে। নিবন্ধনকারীকে একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড দেওয়া হবে। এই লিংকে (https://soltrack.gov.bd/registration/) ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। কীভাবে রেজিস্ট্রেশন করা যাবে তার বিবরণ দেওয়া হয়েছে এই লিংকে (https://soltrack.gov.bd/how-to-register/)।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, মার্চ ০৫,২০২৩
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।