ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

কুমিল্লায় ধর্ম অবমাননা: দোষ স্বীকার করায় ইকবালের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
কুমিল্লায় ধর্ম অবমাননা: দোষ স্বীকার করায় ইকবালের কারাদণ্ড

ঢাকা: কুমিল্লায় অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনার প্রধান আসামি ইকবালকে ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় দোষ স্বীকার করায় কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (০২ মার্চ) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় দেন।

 

২০২১ সালে গাজীপুরের টঙ্গী থানায় হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাক্ষ্যগ্রহণকালে দোষ স্বীকার করে অনুতাপ প্রকাশ করেন ইকবাল। তাই বিচারক তাকে ইতোমধ্যে কারাভোগ করা ১ বছর ৪ মাস সময়কে সাজা হিসেবে গণ্য করে কারাদণ্ড দেন।  

ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম এ তথ্য জানান।  

তিনি জানান, এ মামলার আরেক আসামি রোকন মিয়াও আদালতে দোষ স্বীকার করায় গত বছরের ১৬ আগস্ট তাকে ১ বছরের কারাদণ্ড দেন আদালত।

দুর্গাপূজা চলাকালে ২০২১ সালের ১৩ অক্টোবর কুমিল্লা শহরের নানুয়া দীঘির পাড়ে একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগে কয়েকটি মন্দিরে হামলা হয়। এ ঘটনায় ওই বছরের ২১ অক্টোবর রাতে তাকে কক্সবাজারের সুগন্ধা পয়েন্ট থেকে গ্রেফতার করা হয়।

এই মামলার নথি থেকে জানা যায়, কুমিল্লার ঘটনার পর ২০২১ সালের ১৮ অক্টোবর ফেসবুকে আসামি রোকন ফেসবুকে একটি পোস্ট দেন, যা সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত বলে অভিযোগ ওঠে।  

এ ঘটনায় রোকনের বিরুদ্ধে গাজীপুরের টঙ্গী থানায় এই মামলা হয়। মামলাটি তদন্ত করে ওই বছরের ৩০ ডিসেম্বর রোকন ও ইকবালের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। আদালত অভিযোগপত্র আমলে নিয়ে গত বছরের ২৯ জুন আসামি রোকন ও ইকবালের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
কেআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।