ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

লালমনিরহাটে ২ জঙ্গির ১৪ বছর কারাদণ্ড

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
লালমনিরহাটে ২ জঙ্গির ১৪ বছর কারাদণ্ড গ্রেফতার দুই জঙ্গি

লালমনিরহাট: লালমনিরহাটে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) সংগঠনের দুইজন সক্রিয় সদস্যকে ১৪ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে লালমনিরহাট আদালতের বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন- হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা এলাকার কোরবান আলীর ছেলে জেএমবি সদস্য রাকিবুল ইসলাম রাকিব ওরফে প্রভাতের মোয়াজ্জিন ও একই উপজেলার পূর্ব সিন্দুর্না এলাকার আমিনুর রহমানের ছেলে নাহিদ হাসান ওরফে নাহিদের হাতে জেহাদি কলম।

লালমনিরহাট আদালত পুলিশের উপ পরিদর্শক (এসআই) আব্দুল হাই বাংলানিউজকে বলেন, ২০১৭ সালের ২৯ আগস্ট রাতে গোপন সংবাদের ভিত্তিতে লালমনিরহাট গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা এলাকায় জেএমবি সদস্য রাকিবুল ইসলামের বাড়িতে অভিযান চালায়। নাশকতামূলক গোপন বৈঠক চলাকালীন পুলিশের উপস্থিতি টের পেয়ে সবাই পালিয়ে গেলেও বাড়ির মালিক রাকিবুলকে আটক করা হয়। এসময় ওই বাড়ি থেকে একটি মোবাইল, দুটি ডায়েরি ও ২২টি জিহাদি বই জব্দ করে পুলিশ।

এ ঘটনায় ডিবির উপ পরিদর্শক (এসআই) মিজানুর রহমান মিজান বাদী হয়ে ছয়জনের বিরুদ্ধে হাতীবান্ধা থানায় সন্ত্রাস আইনে একটি মামলা দায়ের করেন। সেই মামলায় পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্রও দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা।

মামলাটির দীর্ঘ শুনানি শেষে রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে দুই আসামির উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন লালমনিরহাট আদালতের বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান।  

রায়ে জঙ্গি রাকিবুল ইসলাম রাকিব ও নাহিদ হাসানকে সন্ত্রাস আইনে ১৪ বছর করে কারাদণ্ড এবং প্রত্যেককে দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। দণ্ডপ্রাপ্তদের হাজতে থাকা সময় সাজা থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

এ মামলায় অভিযুক্ত বাকি তিনজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। খালাসপ্রাপ্তরা হলেন- মেহেদি হাসান মিশান, হাসানুল বান্না ও জামাল উদ্দিন।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।