ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সিঁদুর খেলায় মেতে উঠলো কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
সিঁদুর খেলায় মেতে উঠলো কলকাতা

কলকাতা: চিরাচরিত রীতি মেনে মঙ্গলবার (১১ অক্টোবর) দশমীর দিন কলকাতায় উদযাপিত হয়েছে দেবী বরণ এবং সিঁদুর খেলা।

কলকাতার বনেদি বাড়ি পূজা মণ্ডপগুলোতে তিথি মেনে বিজয়া দশমীর দিনে দেবী বরণের প্রথা পালিত হয়।

পান দিয়ে দেবীর মুখ মুছে তাকে সিঁদুর দেওয়া হয়।

এ উপলক্ষে বিবাহিত নারীরা একে অপরকে সিঁদুর পরিয়ে এবং মিষ্টিমুখ করিয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

সিঁদুর খেলার তাৎপর্য বলতে গিয়ে কলকাতার বনেদি বাড়ির গৃহবধূরা জানিয়েছেন, সিঁদুর খেলা আদতে বিবাহিত নারীদের একে অপরের সৌভাগ্য কামনার একটি প্রথা।

শাস্ত্রে বলা আছে বিবাহিত নারী যখন নিজে সিঁদুর পরন তখন তিনি অপর আরেক বিবাহিত নারীর সঙ্গে সিঁদুর বিনিময় করলে সৌভাগ্য বাড়ে। বর্তমান সামাজিক কাঠামোয় সারা বছর এই প্রথা পালনের সুযোগ থাকে না। ফলে দশমীর দিন দেবীর প্রতিমায় সিঁদুর দেওয়ার মাধ্যমে তারা সবাই এই প্রথা পালন করে থাকেন।

সিঁদুর খেলার প্রথার সঙ্গে দেবীর মূর্তিতে মিষ্টি মুখ করানোর প্রথাও একই সঙ্গে পালন করা হয়। প্রথা মতো কন্যাকে বিদায় করার সময় তাকে মিষ্টি মুখ করিয়ে তবেই বিদায় করেন বাপের বাড়ির লোকেরা। সেই প্রথা দশমীর দিন দেবী মূর্তির সঙ্গে লক্ষ্মী, গণেশ, কার্তিক এবং সরস্বতীর মূর্তিতেও মিষ্টি মুখ করানো হয়।

কলকাতার কিছু বারোয়ারি মণ্ডপেও দশমীর দিন সিঁদুর খেলার আয়োজন করা হয়। ভারতের বেশ কিছু রাজ্যে দশমীর দিন উদযাপিত হচ্ছে দশেরা উৎসব। এই দিনটিকে রামের বিজয় দিবস হিসেবে পালন করা হয়।

শুভশক্তির বিজয় উৎসব হিসেবে এই দিনে রাবণের বড় মাপের পুতুল তৈরি করে বিভিন্ন জায়গায় তাকে দাহ করা হয়। সঙ্গে চলে পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পালা। ভারতের বিভিন্ন রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় এই প্রথা পালন করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬

ভিএস/এএটি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ