ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

কান উত্সব ২০১৬

লাক্স-কান কথা

ইনভাইটেশন দিলে কোলাকুলি ফ্রি!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, মে ২১, ২০১৬
ইনভাইটেশন দিলে কোলাকুলি ফ্রি! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে : কান উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে কিছুর প্রদর্শনী দেখতে হলে শুধু ব্যাজ হলেই চলে না। এজন্য প্রয়োজন আলাদা ইনভাইটেশন বা আমন্ত্রণপত্র।

কিন্তু এই ইনভাইটেশন আর সোনার হরিণ পাওয়া যেন একই কথা!

বিশেষ করে বিকেলের পর থেকে লালগালিচায় পা মাড়ান তারকারা। এজন্যই এ সময়ের ইনভাইটেশনের চাহিদা বেশি। প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর তারকাবহুল প্রিমিয়ার হয় সন্ধ্যা কিংবা রাতে। ইনভাইটেশন থাকলে তাদের কারও কারও সঙ্গে দেখা হয়েও যেতে পারে লালগালিচায়। টিকেট প্রত্যাশীদের লক্ষ্য থাকে এটাও।

 

সেজন্য প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সামনে দিনভর বিভিন্ন বয়সী মানুষ অনুরোধের কাগজ ধরে দাঁড়িয়ে থাকেন। অন্যদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন। যদি কোনোভাবে একটা ইনভাইটেশন মিলে যায়! কেউ হাতে লিখে, কেউবা কাঙ্ক্ষিত ছবির নাম টাইপ করে আনেন। অনেকে একাধিক ছবির নামও লিখে দাঁড়ান। যে কোনো একটা পেলেই হলো!

কাগজ ছাড়াও প্ল্যাকার্ড দেখা গেলো তাদের হাতে। বেশিরভাগেই লেখা অমুক ছবির 'টিকেট প্লিজ' অথবা ‘ইনভাইটেশন প্লিজ’। কেউ কেউ একটু বাড়তি মনোযোগ আকর্ষণের জন্য প্লাকার্ড আর কাগজে অদ্ভুত কিছু কথা লিখেছেন। যেমন এক তরুণীর অনুরোধের দিকে দেখলাম তাতে লেখা- ইনভাইটেশন দিলে তিনি বিনামূল্যে কোলাকুলি করবেন! সেদিন আমার হাতে কোনো ইনভাইটেশন ছিলো না, থাকলে অন্যদের বাদ দিয়ে তাকেই দিয়ে দিতাম!

প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের মূল ফটকের সামনে অনুরোধের জটলা দেখা যায় বেশি। এখান থেকে যারা বের হন, তাদের প্রতি এই আমন্ত্রণ প্রত্যাশীদের দৃষ্টি থাকে বেশি। ভবন থেকে বের হওয়ার পথে আমাকেও প্রতিদিনই শুনতে হয়েছে ইনভাইটেশন আছে কি-না।

শনিবার (২১ মে) উৎসবের একাদশ দিনেও সকাল থেকে এমন চিত্র দেখছি। তবে গত ১১ মে উদ্বোনের পর থেকে যতো মানুষের আনাগোনা দেখেছি, উৎসব শেষের পথে বলে  সংখ্যাটা কমেছে। এতোদিন কেউ একা, কেউবা দলবেঁধে ইনভাইটেশন পাওয়ার আশায় দাঁড়িয়েছিলেন। তবে তাদের ছবি তুলতে গেলে বেশিরভাগই মুখ লুকান। এমনিতে প্রকাশ্যে দাঁড়িয়ে থাকবেন, কিন্তু ক্যামেরার ফ্ল্যাশ জ্বললেই তারা জড়োসড়।
 
টিকিট প্রত্যাশীরা বেশিরভাগ সময় সফল হন বলা যায়। কারণ ইনভাইটেশন থাকার পরও ব্যস্ততা থাকলে কিংবা কাজ পড়ে গেলে সেটা কাউকে না কাউকে দিয়ে চলে যান অনেকে। তখন আনন্দের আর সীমা থাকে না। টিকেট পাওয়ার আত্মবিশ্বাস নিয়ে ছেলেরা টাক্সেডো আর মেয়েরা ঝলমলে পোশাক পরে চলে আসেন সকালেই। কাঙ্ক্ষিত ইনভাইটেশনের প্রত্যাশায় সকাল, দুপুর পেরিয়ে সন্ধ্যাও হয়ে যায়। তবু আশা বেঁধে রাখেন তারা।

শুধু যে প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সামনে টিকেট প্রত্যাশীরা থাকেন তা নয়। কেউ সড়কের মাঝখানের লেনে, আবার অনেকে ভিলেজ ইন্টারন্যাশনালের দিকে দাঁড়িয়ে থাকেন। ভনের পাশে ক্যাসিনোর সামনেও দেখেছি অনেককে। তাদেরই বা দোষ কি, গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ঢুকে ছবি দেখার মজা একবার যারা পেয়েছেন, তারা বেরোতে পারেন না এই ঘোর থেকে!

** মেয়রের মধ্যাহ্নভোজে দেড় ঘণ্টা
** ছক্কা হাঁকানোর দিনে!
***কান হয়ে উঠলো বাংলাদেশময়
** মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলাদেশ সময় : ১৯০৭ ঘণ্টা, মে ২১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কান উত্সব ২০১৬ এর সর্বশেষ