ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

পরিবেশ নিয়ে হাদিসের উদ্ধৃতি দিলেন ব্রিটিশ কূটনীতিক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
পরিবেশ নিয়ে হাদিসের উদ্ধৃতি দিলেন ব্রিটিশ কূটনীতিক

আগামী মাসে মিসরের শারম আল-শেখ এলাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭তম জলবায়ু শীর্ষ সম্মেলন। সম্প্রতি এক টুইট বার্তায় পরিবেশ ও জলবায়ু বিষয়ক সচেতনতা তৈরিতে তিনি মহানবী (সা.)-এর একটি হাদিসের উদ্ধৃতি দেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় ব্রিটিশ কূটনীতিক ও সরকারের মুখপাত্র রোজি দিয়াজ।

জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন প্রস্তুতির প্রেক্ষাপটে এ বিষয়ে সচেতনতা তৈরির কাজ করছেন তিনি।  

রোজি লিখেন, ‘আগের মন্তব্য থেকে আমি একটি হাদিসের মাধ্যমে বেশ কিছু জেনেছি যাতে বলা হয়েছে, ‘কোনো মুসলিম গাছ রোপন করে কিংবা কোনো চাষাবাদ করে অতঃপর তা থেকে পাখি বা মানুষ বা প্রাণী খাদ্য গ্রহণ করে তাহলে তা তার জন্য সদকাস্বরূপ। ’ (হাদিসটি সহিহ বুখারি গ্রন্থের ২৩২০ নং হাদিস এবং সহিহ মুসলিম গ্রন্থের ১৫৫৩ নং হাদিস)।  
 
মহানবী (সা.)-এর হাদিসটি উল্লেখ করে রোজি দিয়াজ লিখেন, তা আমাদেরকে জীবন চক্র ও চারপাশের সব জীবন্ত প্রাণীর প্রতি গুরুত্বারোপ করতে ও তা নিয়ে ভাবতে শেখায়। তিনি আরো লিখেন যে গতকালের প্রকাশিত হাদিসটি উল্লেখ করে আমি পরিবেশ বিষয়ক কথা বলতে চেয়েছি। বর্তমান সময়ে তা জলবায়ু পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট, আগামী মাসে মিসরের শারম আল-শায়খে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব শীর্ষ সম্মেলনের জন্য প্রস্তুত হচ্ছে।  
 
গত বছরের রমজান মাসে রোজি বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে চলা ৩০ সাহসী মুসলিমকে নিয়ে টুইটারে ভিডিও প্রকাশ করেছিলেন। এর প্রথমে ছিলেন নওমুসলিম ব্রিটিশ কূটনীতিক সাইফ আশার যিনি সৌদি আরবের জেদ্দায় নিযুক্ত ব্রিটিশ কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।  

এর আগে গত জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে রোজি আবু বকর (রা.)-এর বক্তব্যের উদ্ধৃতি দিয়েছিলেন যাতে বলা হয়েছে, ‘তোমরা কখনো ফল গাছ কাটবে না। আবাদি বিরান করবে না। খাওয়ার উদ্দেশ্য ছাড়া কোনো ছাগল হত্যা করবে না। কোনো খেজুর গাছ জ্বালাবে না এবং ডুবাবে না। ’ 

من بين ما وصلني في تعليقاتكم سابقاً وألهمني كثيراً، هذا الحديث النبوي:"مَا مِن مُسلم يَغرِسُ غَرْسًا أو يَزرَعُ زَرْعًا فيأكُلُ مِنه طَيرٌ أو إنسَانٌ أو بهيْمَةٌ إلا كان لهُ بهِ صَدقَةٌ"فهو يجعلنا نتأمّل في دورة الحياة وأهميّة أن نهتم بجميع الكائنات الحيّة من حولنا #كوكبك_عنوانك pic.twitter.com/RtvsedWZ0K

— Rosie Dyasروزي دياز ?? (@RosieDyasUK) October 17, 2022

সূত্র : আলজাজিরা মুবাশির

 

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।