ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

সৌদি আরবে যে নতুন নিয়মে নির্ধারণ হলো ঈদের তারিখ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মে ১২, ২০২১
সৌদি আরবে যে নতুন নিয়মে নির্ধারণ হলো ঈদের তারিখ

আগামী বৃহস্পতিবার (১৩ মে) সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপন করা হবে।  

মঙ্গলবার (১১ মে) সৌদি আরবসহ উপসাগরীয় মুসলিম দেশগুলোর কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।

সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের সদস্য এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া বলেছেন, সৌদি আরবে এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।

এদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার (১১ মে) সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের আকাশে কোথাও চাঁদ দেখা না যায়নি। অর্থাৎ বুধবার (১২ মে) রোজা থাকতে হবে। সে অনুযায়ী রোজা হবে ৩০টি। ফলে বৃহস্পতিবার (১৩ মে) মুসলিমদের পবিত্র উৎসব ঈদুল ফিতর পালন করা হবে।

তবে সৌদি আরবে সন্ধ্যা নামার আগেই এবার ৩০ রোজা হবে বলে প্রতিবেদন প্রকাশ করে দেশটির এক গণমাধ্যমে। সেই প্রতিবেদনে বলা হয়, জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এবারের ঈদের তারিখ নির্ধারণ করা হয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। এতদিন ধরে চাঁদ দেখার ওপর ভিত্তি করেই ঈদের তারিখ নির্ধারণ করা হতো সেখানে।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মে ১৩, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa