ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

ইসলাম

রমজানের আগেই ৫০ মডেল মসজিদ উদ্বোধনের উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
রমজানের আগেই ৫০ মডেল মসজিদ উদ্বোধনের উদ্যোগ মডেল মসজিদ

ঢাকা: প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পে মিলছে না কাঙ্ক্ষিত টাকা। টাকার অভাবে প্রকল্পের অগ্রগতিও কমেছে।

চলতি অর্থবছরের মধ্যেই শতাধিক মডেল মসজিদ নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছিল ইসলামিক ফাউন্ডেশন। কিন্তু অর্থ বরাদ্দের অভাবে ৫০টি উদ্বোধনের উদ্যোগে নেওয়া হয়।  

সর্বশেষ মুজিব শতবর্ষ অর্থাৎ ১৭ মার্চ ২০২১ সালের মধ্যে ৫০টি মসজিদের নির্মাণ কাজ সমাপ্ত করে ব্যবহার উপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছিল। এই উদ্যোগও বাস্তবায়ন করতে পারেনি ইসলামিক ফাউন্ডেশন। তাই আসছে রমজানে ৫০টি মডেল মসজিদ উদ্বোধনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা যায়।

 সূত্র জানায়, ধর্মমন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে সম্প্রতি স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। ৫০টি মডেল মসজিদ নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করার বিষয়ে সেখানে আলোচনা হয়।

সভায় ধর্ম সচিব বলেন, উদ্বোধনের জন্য নির্ধারিত ৫০টি মসজিদ নির্মাণ কাজ শেষ করা জরুরি এবং অন্যান্যগুলোর কাজ যেভাবে চলছে সেভাবেই কাজ চলমান থাকা প্রয়োজন। তারাবির নামাজকে সামনে রেখে রমজান মাস শুরুর আগেই উদ্বোধনের তারিখ নির্ধারণ করা যেতে পারে। এজন্য সবাইকে এ বিষয়ে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

ইফা সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি বাস্তবায়নে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কেটি টাকা ব্যয়ে অনুমোদন দেওয়া হয়।

যা ২০১৭ সালের এপ্রিল থেকে ২০২০ সালের ডিসেম্বর মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। সংশোধিত অনুমোদিত প্রকল্পের নকশা অনুযায়ী মডেল মসজিদের জন্য ৪০ শতাংশ জায়গার প্রয়োজন। জেলা পর্যায়ে ৪ তলা ও উপজেলার জন্য ৩ তলা এবং উপকূলীয় এলাকায় ৪ তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এমআইএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa