ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট। ছবি: সংগৃহীত

আসন্ন রমজানুল মোবারক উপলক্ষে মদিনার পবিত্র মসজিদে নববীর মেঝেতে উন্নতমানের ও মখমল ধরনের নতুন কার্পেট বিছানো হয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত খবরে তথ্যটি জানা গেছে।

বুধবার (২৪ এপ্রিল) এক বিবৃতিতে মসজিদে নববীর কার্যপরিচালনা বিভাগের প্রধান প্রতিনিধি ড. মুহাম্মাদ বিন আহমদ আল-খুদাইরি জানান, মসজিদের প্রথম তিন কাতারে বিলাসবহুল ও উচ্চ গুণমানসমৃদ্ধ নতুন কার্পেট বিছানো হয়েছে। যাতে করে মুসল্লিরা প্রশান্তির সঙ্গে ইবাদত-বন্দেগিতে মনোনিবেশ করতে পারেন।

সবুজ রঙের কার্পেটগুলো সৌদি আরবের সবচেয়ে দামী কার্পেট হিসেবে বিবেচিত।

মসজিদে নববীতে নতুন কার্পেট বিছাতে ব্যস্ত কর্মী ও অফিসাররা।                                          ছবি: সংগৃহীত

জানা গেছে, প্রতিটি কার্পেটে একটি করে ইলেকট্রনিক চিপ সংযুক্ত থাকবে। আরএফআইডি  (RFID) ও সংশ্লিষ্ট ইলেকট্রনিক উৎপাদনের সাহায্যে কার্পেটটির ব্যবহার, অবস্থান, বিছানোর তারিখ, সুবিধা-অসুবিধা ও সেটির নমুনা-সংজ্ঞা এবং অন্যান্য তথ্য জানা যাবে।

এতে করে মসজিদে নববী ও মসজিদে নববীর আঙ্গিনায় উন্নয়নসংশ্লিষ্ট সার্বিক কাজের অংশ হিসেবে এটি গতিশীলতা সৃষ্টি করবে এবং কর্মীদের কাজে সহায়ক হবে।

মসজিদে নববীতে নতুন কার্পেট বিছাতে ব্যস্ত কর্মীরা।  ছবি: সংগৃহীত

অন্যদিকে মসজিদে নববীর প্রতিটি তলা, আঙিনা ও শৌচাগার দৈনিক তিনবার পরিচ্ছন্ন করা হয়। ওমরাহ পালনার্থী, সাধারণ মুসল্লি ও জিয়ারত প্রত্যাশীদের অসুবিধা না হওয়ার জন্য আলাদা আলাদা স্থান এবং নির্ধারিত লোকবল নিয়ে কাজ করা হয়। পরিচ্ছন্নতার বৃহৎ এ কাজ অত্যন্ত নিপুণতার সঙ্গে অল্প সময়ের মধ্যে সম্পন্ন করা হয়।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।